1. admin@bangla24bdnews.com : b24bdnews :
  2. robinmzamin@gmail.com : mehrab hossain provat : mehrab hossain provat
  3. maualh4013@gmail.com : md aual hosen : Md. Aual Hosen
  4. tanvirahmedtonmoy1987@gmail.com : shuvo khan : shuvo khan
শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ০৫:০৩ পূর্বাহ্ন

বছরের শুরুতেই নতুন হুমকি কিমের

ডেস্ক রিপোর্ট (বাংলা ২৪ বিডি নিউজ):
  • আপডেট সময় : বুধবার, ১ জানুয়ারী, ২০২০
  • ১৭০

নতুন বছরে বিশ্বকে নতুন হুমকি দিলেন উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন। যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনার পর পারমাণবিক ও দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষার ওপর যে স্থগিতাদেশ ছিল তা তুলে নেয়ার ঘোষণা দিয়েছেন তিনি। কিম জং উন বলেন, তার দেশ খুব শিগগিরই নতুন কৌশলগত অস্ত্র তৈরি করবে।

একই সঙ্গে কিম বলেন, আলোচনার দরজা খোলা রাখা হবে। তবে এটা যুক্তরাষ্ট্রের আচরণের ওপর নির্ভর করবে। চলতি বছর যুক্তরাষ্ট্র এবং উত্তর কোরিয়ার মধ্যে আলোচনা ভেস্তে যায়। পিয়ংইয়ং পুরোপুরি পরমাণু কর্মসূচি বাতিল না করায় শেষ পর্যন্ত দু’দেশের মধ্যে আলোচনার পথ বন্ধ হয়ে যায়।

২০১৯ সালের শেষের দিকে বেশ কিছু হালকা অস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। যুক্তরাষ্ট্রকে চাপে ফেলার চেষ্টা করতেই বেশ কয়েকবার এসব অস্ত্রের পরীক্ষা চালানো হয়েছে বলে ধারণা করা হয়।

উত্তর কোরিয়ার দূরপাল্লার ক্ষেপণাস্ত্র যুক্তরাষ্ট্রের মূল ভূখন্ডে আঘাত হানতে সক্ষম। নতুন করে দেশটি আবারও এ ধরণের ক্ষেপণাস্ত্র ও পারমাণবিক অস্ত্রের পরীক্ষা চালাতে যাচ্ছে।

২০১৭ সালের পর এ ধরনের অস্ত্রের পরীক্ষা চালায়নি উত্তর কোরিয়া। নতুন করে এ ধরনের অস্ত্রের পরীক্ষা চালালে তা মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ক্ষীপ্ত করে তুলতে পারে।

বছরের প্রথম দিন এক সভায় কিম বলেন, যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া যৌথ সামরিক মহড়া চালিয়ে যাচ্ছে এবং উত্তর কোরিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে রেখেছে। তাই উত্তর কোরিয়া পরমাণু ও ক্ষেপণাস্ত্র কর্মসূচির ওপর স্বঘোষিত স্থগিতাদেশ চালিয়ে যেতে বাধ্য নয়।

ফেসবুকে আমরা

এ বিভাগের আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.bangla24bdnews.com কর্তৃক সংরক্ষিত
Customized By NewsSmart