1. admin@bangla24bdnews.com : b24bdnews :
  2. robinmzamin@gmail.com : mehrab hossain provat : mehrab hossain provat
  3. maualh4013@gmail.com : md aual hosen : Md. Aual Hosen
  4. tanvirahmedtonmoy1987@gmail.com : shuvo khan : shuvo khan
শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ০১:৪০ অপরাহ্ন

বাংলাদেশের মানুষ ভাষার মর্যাদা বোঝে : শিক্ষামন্ত্রী

স্টাফ রিপোর্টার (বাংলা ২৪ বিডি নিউজ):
  • আপডেট সময় : বুধবার, ১৮ ডিসেম্বর, ২০১৯
  • ২২৭

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, বাংলাদেশের মানুষ ভাষার মর্যাদা বোঝে। ভাষার জন্য তারা রক্ত দিয়েছে। মুসলমান হিসেবে আমাদের একটি আবেগের জায়গা ধর্ম, যার জন্য আমাদের আবেগ কাজ করে। ভাষার সঙ্গে সংস্কৃতি, ইতিহাস-ঐতিহ্য ও মানুষের জীবনযাপন যুক্ত রয়েছে।

বুধবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে অনুষ্ঠিত এক আলোচনা সভা ও বিশ্ব আরবি ভাষা দিবস উপলক্ষে আয়োজিত রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মুহাম্মদ আহসান উল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে দীপু মনি উপস্থিত ছিলেন। আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. সোহরাব হোসাইন, শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মুনশী শাহাবুদ্দীন আহমেদ।

দীপু মনি বলেন, আরবি ভাষা মুখস্থ না করে বুঝে পড়ার প্রতি গুরুত্ব আরোপ করতে হবে। এজন্য মাদরাসাগুলোকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করার আহ্বান জানান তিনি।

মহিবুল হাসান চৌধুরী বলেন, দ্বীনের প্রশ্নে, ভাষার প্রশ্নে প্রধানমন্ত্রী কখনও আপোষ করেননি। দ্বীনকে রক্ষার জন্য শেখ হাসিনার হাতকে আরও শক্তিশালী করতে হবে। আরবি ভাষায় দক্ষতা অর্জনের মাধ্যমে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে আমাদের শ্রমিকদের চাহিদা অনেক বৃদ্ধি পাবে।

ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মুহাম্মদ আহসান উল্লাহ আরবি ভাষা ও রচনা প্রতিযোগিতায় অংশগ্রহণকারী অধ্যক্ষ ও শিক্ষার্থীদের অভিনন্দন জানিয়ে মাদরাসায় আরবি ভাষা চর্চা বৃদ্ধির আহ্বান জানান।

আলোচনা সভায় ধন্যবাদ জ্ঞাপন করেন ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ এস এম এহসান কবীর। স্বাগত বক্তব্য রাখেন ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার এ এস মাহমুদ।

এর আগে বিশ্ব আরবি ভাষা দিবস উপলক্ষে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সব মাদরাসার শিক্ষার্থীদের মধ্যে রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়। প্রতিযোগীদের ফাজিল (পাস) ‘ক’, ফাজিল (অনার্স) ‘খ’ ও কামিল মাস্টার্স ‘গ’ তিনটি ভাগে ভাগ করা হয়।

‘ক’ বিভাগে ১ম স্থান অধিকার করেন কুমিল্লার বুড়িচং উপজেলার কোরপাই কাকিয়াচর ইসলামি ফাজিল মাদরাসার ফাজিল (পাস) ২য় বর্ষের ছাত্র তাওহিদুল ইসলাম। ‘খ’ বিভাগে ১ম স্থান অধিকার করেন কক্সবাজারের মহেশখালী উপজেলার ইসলামিয়া মহিলা কামিল মাদরাসার ফাজিল (অনার্স) প্রথম বর্ষের ছাত্রী আফরোজা তাবাচ্ছুম এবং ‘গ’ বিভাগে প্রথম স্থান অধিকার করেন সুনামগঞ্জের ছাতক উপজেলার জামেয়া রাহমানিয়া তায়ীদুল ইসলাম ফতেহপুর কামিল মাদরাসার ছাত্র মোহাম্মদ মুশফিকুর রহমান মাশুক।

ফেসবুকে আমরা

এ বিভাগের আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.bangla24bdnews.com কর্তৃক সংরক্ষিত
Customized By NewsSmart