1. admin@bangla24bdnews.com : b24bdnews :
  2. robinmzamin@gmail.com : mehrab hossain provat : mehrab hossain provat
  3. maualh4013@gmail.com : md aual hosen : Md. Aual Hosen
  4. tanvirahmedtonmoy1987@gmail.com : shuvo khan : shuvo khan
শনিবার, ০৬ মার্চ ২০২১, ০৮:০৮ পূর্বাহ্ন

বাজারে এলো ১০০০ টাকার নতুন নোট

স্টাফ রিপোর্টার (বাংলা ২৪ বিডি নিউজ):
  • আপডেট সময় : সোমবার, ২০ জুলাই, ২০২০
  • ১৫২

নিরাপত্তা বৈশিষ্ট্য আরও সুদৃঢ় এবং জাল নোট ঠেকাতে নতুন রূপে বাজারে ছাড়া হয়েছে ১০০০ টাকা মূল্যমানের নোট। তবে এতে আগের ডিজাইন অপরিবর্তিত রেখে শুধু সামনের বাম পাশের নিরাপত্তা সুতা ও রঙ পরিবর্তনশীল হলোগ্রাফি যুক্ত করা হয়েছে।

বঙ্গবন্ধুর প্রতিকৃতি সম্বলিত বিদ্যমান ডিজাইনের নোটটির দৈর্ঘ্য ১৬০ মিলিমিটার ও প্রস্থ ৭০ মিলিমিটার। নতুন মুদ্রিত এ নোটে গভর্নর ফজলে কবিরের স্বাক্ষর রয়েছে।

সোমবার (২০ জুলাই) বাংলাদেশ ব্যাংক থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে আরও জানানো হয়, নোটটি পর্যায়ক্রমে বাংলাদেশ ব্যাংকের অন্যান্য শাখা অফিস থেকেও ইস্যু করা হবে। তবে নতুন এ নোটের পাশাপাশি বর্তমানে প্রচলনে থাকা ১০০০ টাকা মূল্যমানের নোটে শহীদ মিনার ও কার্জন হলের ছবি সম্বলিত হালকা লাল রঙের নোট এবং বঙ্গবন্ধুর প্রতিকৃতি সম্বলিত হালকা বেগুনি রঙের নোটগুলোও বৈধ ব্যাংক  হিসেবে চালু থাকবে।

নতুন নোটের নিরাপত্তা বৈশিষ্ট্য তুলে ধরে বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, নোটে নিরাপত্তা সুতাটি আগের প্রচলিত নোটের নিরাপত্তা সুতা থেকে আরও উন্নত। যা নোট জাল প্রতিরোধে কার্যকর ভূমিকা রাখবে। নতুন এ নিরাপত্তা সুতাটি ৫ মিলিমিটার প্রশস্ত এবং নোটে নিরাপত্তা সুতার চারটি অংশ (উইন্ডো) দৃশ্যমান থাকবে। ৫ মিলিমিটার প্রশস্ত নতুন এ নিরাপত্তা সুতায় ‘বাংলাদেশ ব্যাংকের মনোগ্রাম’ এবং ‘১০০০ টাকা’ খচিত রয়েছে, যা নিরাপত্তা সুতার দৃশ্যমান অংশে সম্পূর্ণ ও আংশিক এবং নিরাপত্তা সুতার ভেতরে অবস্থান করবে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, নতুন নিরাপত্তা সুতাটি নখের আঁচড়ে বা মুচড়িয়ে সহজে ওঠানো সম্ভব হবে না, নোটটি কাত করলে নিরাপত্তা সুতার রঙ সোনালি থেকে হালকা সবুজ ও গাঢ় সবুজ রঙে পরিবর্তিত হয় এবং উজ্জ্বল রঙধনুর রঙের বারে রূপান্তরিত হয়ে ওপর থেকে নিচে চলতে দেখা যাবে। নোটের রঙ, ডিজাইন ও অন্যান্য নিরাপত্তা বৈশিষ্ট্য (জলছাপ, ওভিআই কালিতে লেখা ‘১০০০’, দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য পাঁচটি বিন্দু, মাইক্রোপ্রিন্ট, খসখসে লেখা, লুকানো ছাপা, নোটের পেছনের দিকে ইরিডিসেন্ট স্ট্রাইপ ইত্যাদি) অপরিবর্তিত রয়েছে।

ফেসবুকে আমরা

এ বিভাগের আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.bangla24bdnews.com কর্তৃক সংরক্ষিত
Customized By NewsSmart