1. admin@bangla24bdnews.com : b24bdnews :
  2. robinmzamin@gmail.com : mehrab hossain provat : mehrab hossain provat
  3. maualh4013@gmail.com : md aual hosen : Md. Aual Hosen
  4. tanvirahmedtonmoy1987@gmail.com : shuvo khan : shuvo khan
বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ০২:৫০ অপরাহ্ন

বিএসটিআইকে বিভাগ করা হবে : শিল্পমন্ত্রী

স্টাফ রিপোর্টার (বাংলা ২৪ বিডি নিউজ):
  • আপডেট সময় : সোমবার, ৬ জানুয়ারী, ২০২০
  • ২৫৫

জনগুরুত্ব বিবেচনায় বিএসটিআইকে শিল্প মন্ত্রণালয়ের একটি বিভাগে পরিণত করার উদ্যোগ নেয়া হবে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

সোমবার শিল্প মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে মন্ত্রণালয়ের আওতাধীন দফতর-সংস্থাসমূহের ২০১৮-১৯ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) বাস্তবায়ন পুরস্কার ও শুদ্ধাচার পুরস্কার প্রদান অনুষ্ঠানে তিনি একথা বলেন।

শিল্পসচিব মো. আবদুল হালিমের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, এপিএ বিশেষজ্ঞ পুলের সদস্য সাবেক শিল্পসচিব কে এইচ মাসুদ সিদ্দিকী ও সাবেক রেলপথ সচিব মো. মনসুর আলী সিকদার প্রমুখ।

শিল্পমন্ত্রী বলেন, দেশীয় সক্ষমতাকে কাজ লাগিয়ে বাংলাদেশ আজ আন্তর্জাতিক পরিমণ্ডলে একটি মর্যাদাপূর্ণ অবস্থান তৈরি করেছে। প্রশাসক নয়, সেবকের ভূমিকায় থেকে জনগণের কল্যাণে সরকারি কর্মকর্তাদের কাজ করতে হবে। উন্নয়নের পূর্বশর্তগুলো নিশ্চিত হয়েছে। একে ধরে রেখে রূপকল্প ২০২১, রূপকল্প ২০৪১ এবং ডেল্টা প্ল্যান বাস্তবায়ন করতে হবে। এক্ষেত্রে শিল্পখাতের লক্ষ্যসমূহ বাস্তবায়নে শিল্প মন্ত্রণালয় ও এর অধীন দফতর-সংস্থাসমূহের সব পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীসহ শিল্প সংশ্লিষ্ট সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

শিল্প প্রতিমন্ত্রী বলেন, বছরভিত্তিক কাজের লক্ষ্যমাত্রা নির্ধারণ ও সেগুলো সঠিকভাবে বাস্তবায়নের মাধ্যমে দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার উদ্যোগ সর্বপ্রথম বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নেন। প্রতিমন্ত্রী কঠোর পরিশ্রমের মাধ্যমে শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন সব শিল্প প্রতিষ্ঠানকে লাভজনক করার আহ্বান জানান।

তিনি বলেন, সরকারি চিনিকলগুলো যাতে বছরজুড়ে উৎপাদন কার্যক্রম চালিয়ে যেতে পারে সে লক্ষ্যে উদ্যোগ নেয়া হয়েছে। প্রতিমন্ত্রী এ সময় সারের সঠিক রক্ষণাবেক্ষণের জন্য বাফার গোডাউনসমূহের কাজ দ্রুত সমাপ্ত করা নির্দেশনা দেন।

অনুষ্ঠানে জানানো হয়, শিল্পক্ষেত্রে জিডিপিতে ২০১৭-১৮ অর্থবছরে অর্জিত ৩৩.৬৬ শতাংশ বৃদ্ধি পেয়ে ২০১৮-১৯ অর্থবছরে ৩৫.১৪ শতাংশ উন্নীত হয়েছে। এডিপি বাস্তবায়নে ২০১৮-১৯ অর্থবছরে ৯৯.৩০ শতাংশ অর্জিত হয়েছে। বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) বাস্তবায়নে শিল্প মন্ত্রণালয় ২০১৭-১৮ অর্থবছরে অর্জিত ৪৫তম স্থান হতে ২০১৮-১৯ অর্থবছরে ২৩তম স্থান এবং জাতীয় শুদ্ধাচার কৌশল বাস্তবায়নে ৫১টি মন্ত্রণালয়ের মধ্যে শিল্প মন্ত্রণালয় দ্বিতীয় স্থান অর্জন করেছে।

অনুষ্ঠানে শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন দপ্তর-সংস্থাসমূহের মধ্যে ২০১৮-১৯ অর্থবছরে এপিএ বাস্তবায়নের জন্য ১ম, ২য় ও ৩য় স্থান অর্জন করায় যথাক্রমে ন্যাশনাল প্রোডাক্টিভিটি অর্গানাইজেশন (এনপিও), ক্ষুদ্র ও মাঝারি শিল্প ফাউন্ডেশন এবং বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনকে (বিএসটিআই) পুরস্কৃত করা হয়। ২০১৮-১৯ অর্থবছরের শুদ্ধাচার পুরস্কার লাভ করেন শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব লুৎফুন নাহার, বিটাকের মহাপরিচালক ড. মো. মফিজুর রহমান এবং মন্ত্রণালয়ের কম্পিউটার অপারেটর মো. মেহবুবুর রহমান।

ফেসবুকে আমরা

এ বিভাগের আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.bangla24bdnews.com কর্তৃক সংরক্ষিত
Customized By NewsSmart