1. admin@bangla24bdnews.com : b24bdnews :
  2. robinmzamin@gmail.com : mehrab hossain provat : mehrab hossain provat
  3. maualh4013@gmail.com : md aual hosen : Md. Aual Hosen
  4. tanvirahmedtonmoy1987@gmail.com : shuvo khan : shuvo khan
বুধবার, ০৩ মার্চ ২০২১, ০৮:০৮ পূর্বাহ্ন

বিনালাভে করোনাভাইরাস চিকিৎসার ওষুধ বিক্রির ঘোষণা

ডেস্ক রিপোর্ট (বাংলা ২৪ বিডি নিউজ):
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ১৬ জুলাই, ২০২০
  • ১১৪

মহামারির এই সময়ে নিম্ন এবং নিম্ন মধ্যম-আয়ের অন্তত ৭৯টি দেশে নভেল করোনাভাইরাসের চিকিৎসায় ব্যবহৃত ১৫টি ওষুধ বিনালাভে বিক্রির ঘোষণা দিয়েছে সুইজারল্যান্ডের ওষুধপ্রস্তুতকারক কোম্পানি নোভার্টিস। মহামারির অবসান না হওয়া পর্যন্ত উন্নয়নশীল এসব দেশে ওষুধগুলো কোনও ধরনের লাভ ছাড়াই বিক্রি করা হবে বলে বৃহস্পতিবার সুইস এই কোম্পানি জানিয়েছে।

নোভার্টিস বলেছে, বিশ্ব ব্যাংকের তালিকা অনুযায়ী নিম্ন ও নিম্ন-মধ্যম আয়ের ৭৯টি দেশে অ্যান্টিবায়োটিক, স্টেরয়েড থেকে শুরু করে ডায়রিয়ার ওষুধ সরবরাহ করা হবে।

ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্সকে দেয়া এক সাক্ষাৎকারে নোভার্টিস গ্লোবাল হেলথের প্রধান পরিচালন কর্মকর্তা লুজ হেজিম্যান বলেছেন, বাসেলভিত্তিক এই ওষুধপ্রস্তকারক কোম্পানি মহামারির অবসান অথবা একটি ভ্যাকসিন অথবা প্রতিষেধক না আসা পর্যন্ত জিরো-প্রোফিট কর্মসূচির পরিকল্পনা নিয়েছে।

কোভিড-১৯ চিকিৎসায় ব্যবহৃত নোভার্টিসের ওষুধগুলোর চাহিদা বাড়লেও সরবরাহ ঘাটতি দেখা দেয়নি। হেজিম্যান বলেন, এই নতুন কর্মসূচির লক্ষ্য আফ্রিকা, এশিয়া, দক্ষিণ আমেরিকা এবং ইউরোপীয় দেশ ইউক্রেন ও মলদোভার দুর্বল স্বাস্থ্যসেবা ব্যবস্থার ওপর অতিরিক্ত চাপ তৈরি থেকে দূরে রাখতে সহায়তা করা।

তিনি বলেন, আমাদের ভঙ্গুর স্বাস্থ্য ব্যবস্থার ওপর কোভিড-১৯ এর চাপ কমিয়ে আনার উদ্যোগ অবমূল্যায়ন করা উচিত হবে না। আমরা প্রচলিত বাণিজ্যিক বিতরণের চ্যানেলগুলো ব্যবহার করছি না। এর পরিবর্তে সরাসরি চ্যানেল ব্যবহার করছি।

করোনাভাইরাসের উপসর্গ নিয়ে হাসপাতালে ভর্তি রোগীদের চিকিৎসায় যেসব ওষুধ বর্তমানে ব্যবহৃত হয় তার অনেকগুলোই সুইস এই কোম্পানি তৈরি করে।

এর মধ্যে রয়েছে- অ্যান্টিবায়োটিক: অ্যামোক্সিসিলিন, সিফট্রায়াক্সোন, ক্লারিথরোমাইসিন, ভ্যানকোমাইসিন ও লিভোফ্লোক্সাসিন, স্টেরয়েড ডেক্সামেথাসোন, প্রিডনিসোন ও প্রিসনিসোলোন, বাতের চিকিৎসার কোলশিসাইন, হৃদরোগের ওষুধ ডোবুটামিন, অ্যান্টিফাঙ্গাল ফ্লুকোনাজোল, রক্ত পাতলাকারী হেপারিন, ডায়রিয়ার লোপারামাইড-সহ আরও বেশ কয়েকটি ওষুধ।s

ফেসবুকে আমরা

এ বিভাগের আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.bangla24bdnews.com কর্তৃক সংরক্ষিত
Customized By NewsSmart