1. admin@bangla24bdnews.com : b24bdnews :
  2. robinmzamin@gmail.com : mehrab hossain provat : mehrab hossain provat
  3. maualh4013@gmail.com : md aual hosen : Md. Aual Hosen
  4. tanvirahmedtonmoy1987@gmail.com : shuvo khan : shuvo khan
শুক্রবার, ০৫ মার্চ ২০২১, ১০:৩৫ পূর্বাহ্ন

বিশিষ্ট বিজ্ঞানী অধ্যাপক আলী আসগর মারা গেছেন

স্টাফ রিপোর্টার (বাংলা ২৪ বিডি নিউজ):
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ১৬ জুলাই, ২০২০
  • ২৩৬

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) সাবেক অধ্যাপক ও বিশিষ্ট বিজ্ঞানী অধ্যাপক আলী আসগর মারা গেছেন। বৃহস্পতিবার ভোর ৪টা ৩০ মিনিটে রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন তিনি।

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮২ বছর। তিনি স্ত্রী ও দুই ছেলে রেখে গেছেন। আলী আসগর দীর্ঘদিন ধরে মস্তিষ্কজনিত রোগে ভুগছিলেন বলে জানা গেছে। বৃহস্পতিবার বাদ আসর জানাজা শেষে রাজধানীর উত্তরা ৪ নম্বর সেক্টরের কবরস্থানে তাকে দাফন করা হবে।

অধ্যাপক আলী আসগর বুয়েটে দীর্ঘদিন অধ্যাপনা করেছেন। বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অতিথি শিক্ষক হিসেবেও পদার্থবিজ্ঞান শিক্ষা দিয়েছেন তিনি। খেলাঘরের সাবেক এই সভাপতি পদার্থবিজ্ঞান সমিতির প্রতিষ্ঠাতা সভাপতি। তিনি বিজ্ঞান অলিম্পিয়াড কমিটির অন্যতম প্রধান।

শিশুকিশোর ও বয়স্কদের জন্য শতাধিক বিজ্ঞানবিষয়ক বই লিখেছেন অধ্যাপক আলী আসগর। বাংলাদেশ টেলিভিশনে বিজ্ঞানবিষয়ক অনুষ্ঠান উপস্থাপনা করে সুনাম অর্জন করেন তিনি।

আলী আসগর ১৯৬০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বিএসসি এবং ১৯৬২ সালে এমএসসি ডিগ্রি অর্জন করেন। এরপর ১৯৭০ সালে ইংল্যান্ডের সাউদাম্পটন বিশ্ববিদ্যালয় থেকে তিনি পিএচডি ডিগ্রি অর্জন করেন।

বিজ্ঞানে অবদানের জন্য ড. মনিরুজ্জামান স্বর্ণপদক, বিজ্ঞানবিষয়ক লেখালেখির জন্য ড. কুদরত-ই-খুদা স্বর্ণপদক, দেশে বিজ্ঞানকে জনপ্রিয় করার ক্ষেত্রে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স অ্যাসোসিয়েশন স্বর্ণপদক এবং বিজ্ঞান ও প্রযুক্তি ক্ষেত্রে মার্কেন্টাইল ব্যাংক স্বর্ণপদক পেয়েছেন তিনি।

ফেসবুকে আমরা

এ বিভাগের আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.bangla24bdnews.com কর্তৃক সংরক্ষিত
Customized By NewsSmart