1. admin@bangla24bdnews.com : b24bdnews :
  2. robinmzamin@gmail.com : mehrab hossain provat : mehrab hossain provat
  3. maualh4013@gmail.com : md aual hosen : Md. Aual Hosen
  4. tanvirahmedtonmoy1987@gmail.com : shuvo khan : shuvo khan
মঙ্গলবার, ০২ মার্চ ২০২১, ০৭:০৬ পূর্বাহ্ন

বিশ্ব স্বাস্থ্য সংস্থার করোনা টিকা কিনতে আগ্রহী নয় ইইউ

ডেস্ক রিপোর্ট (বাংলা ২৪ বিডি নিউজ):
  • আপডেট সময় : শনিবার, ২৫ জুলাই, ২০২০
  • ১১২

বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছ থেকে করোনাভাইরাসের টিকা কিনতে আগ্রহী নয় ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। উদ্ভাবনে ধীরগতি ও উচ্চমূল্যের কারণে এই টিকা কিনতে অনাগ্রহ বলে জানিয়েছে ইইউ’র দুটি সূত্র।

করোনার টিকার বৈশ্বিক সমপ্রাপ্তির বড় সমর্থক ইইউ। জোটের দেশভুক্ত জনগণ যাতে আগে টিকা পায় সেটাই নিশ্চিত করতে চায় ইইউ। তবে টিকা উন্নয়নের দৌঁড়ে এই জোটের অংশগ্রহণ আংশিক বলে দেখা যাচ্ছে। সবার জন্য টিকা নিশ্চিত করতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার নেতৃত্বাধীন কোভাক্স উদ্যোগের ওপর ইউরোপীয় জোটের এই অবস্থানকে আঘাত হিসেবে বিবেচনা করা হচ্ছে।

ইইউ’র এক কর্মকর্তা বলেছেন, ‘কোভাক্সের মাধ্যমে প্রাপ্ত টিকার দাম বেশি হবে এবং এর সরবরাহ বিলম্বিত হবে।’

তিনি জানান, কোভাক্স প্রক্রিয়ার অর্থ হচ্ছে, ধনী দেশগুলোকে প্রতি টিকার জন্য ৪০ ডলার করে অগ্রীম পরিশোধ করতে হবে। কিন্তু ইউরোপীয় ইউনিয়ন তার নিজস্ব পদ্ধতিতে এরচেয়ে কম দামে অগ্রীম দামে টিকা কিনতে পারবে।

আরেক কর্মকর্তা জানান, চলতি বছরের শেষ নাগাদ ইইউ করোনার টিকা প্রাপ্তি নিশ্চিত করতে চায়। অথচ এই সময়ের মধ্যে কোভাক্সের পক্ষে টিকা নিশ্চিত করা সম্ভব নয়।

গত সপ্তাহে কর্মকর্তারা জানিয়েছিলেন, করোনার সম্ভাব্য টিকা প্রাপ্তি নিশ্চিত করতে ইইউ বেশ কয়েকটি ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠানের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে। প্রতিষ্ঠানগুলোর সঙ্গে টিকার সম্ভাব্য চুক্তির জন্য ২৩০ কোটি ডলার ব্যয় করা হবে।

দামের ব্যাপারে কোভাক্স উদ্যোগের সহযোগী সরকারি-বেসরকারি টিকা উন্নয়ন জোট গাভি’র এক মুখপাত্র জানিয়েছেন, ভবিষ্যতে টিকার প্রতি ডোজের দাম কত হবে তা এই পর্যায়ে বলা মুশকিল।

এ ব্যাপারে বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোনো মন্তব্য পাওয়া যায়নি।

 

 

ফেসবুকে আমরা

এ বিভাগের আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.bangla24bdnews.com কর্তৃক সংরক্ষিত
Customized By NewsSmart