1. admin@bangla24bdnews.com : b24bdnews :
  2. robinmzamin@gmail.com : mehrab hossain provat : mehrab hossain provat
  3. maualh4013@gmail.com : md aual hosen : Md. Aual Hosen
  4. tanvirahmedtonmoy1987@gmail.com : shuvo khan : shuvo khan
শুক্রবার, ২৩ অক্টোবর ২০২০, ১১:০৭ পূর্বাহ্ন

ব্যাংক নোট, ফোনের স্ক্রিনে ২৮ দিন টিকে থাকে করোনা

ডেস্ক সংবাদ (বাংলা ২৪ বিডি নিউজ) :
  • আপডেট সময় : সোমবার, ১২ অক্টোবর, ২০২০
  • ৫৮

ব্যাংক নোট, ফোনের স্ক্রিন ও স্টেইনলেস স্টিলের ওপর নোভেল করোনাভাইরাস ২৮ দিন পর্যন্ত সংক্রামক হিসেবে টিকে থাকতে পারে। অস্ট্রেলিয়ার গবেষকরা এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছেন।

এর আগের গবেণায় দেখা গিয়েছিল, ব্যাংক নোট ও গ্লাসের ওপর সার্স-কোভ-২ দুই থেকে তিন দিন এবং প্লাস্টিক ও স্টেইনলেস স্টিলের ওপর ছয় দিন পর্যন্ত টিকে থাকতে পারে।

অস্ট্রেলিয়ার জাতীয় বিজ্ঞান সংস্থা সিএসআইআরও জানিয়েছে, গবেষকরা দেখতে পেয়েছেন ভাইরাসটি অত্যন্ত শক্তিশালী। মসৃণ পৃষ্ঠতল, যেমন-মোবাইল ফোনের স্ক্রিন এবং প্লাস্টিক ও কাগুজে নোটে ২০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় এটি ২৮ দিন পর্যন্ত টিকে থাকতে পারে।

সিএসআইআরও -এর প্রধান নির্বাহী ড. ল্যারি মার্শাল বলেন, ‘পৃষ্ঠতলে ভাইরাসটি কত সময় টিকে থাকতে পারে সেটি প্রতিষ্ঠা করা আমাদেরকে আরও নির্ভুলভাবে এর বিস্তার প্রশমণে সাহায্য করবে এবং আমাদের জনগণকে রক্ষায়  অত্যন্ত ভালোভাবে কাজ করবে।’

ভাইরোলজি সাময়িকীতে প্রকাশিত গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, গরম তাপমাত্রায় ভাইরাস কম সময় টিকে থাকে। ৪০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ২৪ ঘণ্টার মধ্যে এটি সংক্রমণ বন্ধ করে দেয়।

প্রতিবেদনের লেখকরা জানিয়েছেন, মাংস প্রক্রিয়াজাতকরণ এবং কোল্ড স্টোরেজে করোনাভাইরাস কীভাবে সংক্রমণ ঘটায় সেটি শীতল তাপমাত্রায় স্টেইনলেস স্টিলে ভাইরাসের টিকে থাকার মাধ্যমে ব্যাখ্যা করা যাবে।

প্রসঙ্গত, বিশ্বব্যাপী মাংস প্রক্রিয়াজাতকরণ কক্ষ ও কসাইখানাতে হাজার হাজার মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।

ফেসবুকে আমরা

এ বিভাগের আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.bangla24bdnews.com কর্তৃক সংরক্ষিত
Customized By NewsSmart