1. admin@bangla24bdnews.com : b24bdnews :
  2. robinmzamin@gmail.com : mehrab hossain provat : mehrab hossain provat
  3. maualh4013@gmail.com : md aual hosen : Md. Aual Hosen
  4. tanvirahmedtonmoy1987@gmail.com : shuvo khan : shuvo khan
বুধবার, ২৪ ফেব্রুয়ারী ২০২১, ১১:১৭ অপরাহ্ন

ভারতেও অক্সফোর্ডের ভ্যাকসিনের ট্রায়াল হবে

ডেস্ক রিপোর্ট (বাংলা ২৪ বিডি নিউজ):
  • আপডেট সময় : মঙ্গলবার, ২১ জুলাই, ২০২০
  • ৯৮

প্রাণঘাতী করোনাভাইরাস থেকে মানবজাতিকে রক্ষা করতে ভ্যাকসিন তৈরির কাজ করে যাচ্ছেন বিশ্বের বিভিন্ন দেশের বিজ্ঞানীরা। এর মধ্যে সবচেয়ে এগিয়ে আছে অক্সফোর্ডের ভ্যাকসিন।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং ফার্মাসিউটিক্যাল কোম্পানি অ্যাস্ট্রেজেনেকা যৌথভাবে ভ্যাকসিন চ্যাডক্স১এনকোভ-১৯ তৈরি করেছে। সম্প্রতি এই ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগের প্রথম ফল প্রকাশ করা হয়েছে।

প্রথম ক্লিনিকাল ট্রায়ালে ভ্যাকসিনটি ‘নিরাপদ’ এবং প্রতিরোধ ক্ষমতা ‘উজ্জীবিত’ করতে পারে বলে প্রমাণ পাওয়ার দাবি করেছেন অক্সফোর্ডের বিজ্ঞানীরা। গত এপ্রিলে এক হাজার স্বেচ্ছাসেবীর ওপর শুরু হওয়া ট্রায়ালের ফলাফল প্রকাশ করেছে তারা।

ব্রিটেনে তাদের ট্রায়ালের জন্য ১০ হাজার রোগী জোগাড় প্রায় শেষের পথে, ব্রাজিলেও দ্রুত এগিয়ে চলেছে স্বেচ্ছাসেবী সংগ্রহ। দক্ষিণ আফ্রিকায় অক্সফোর্ডের ট্রায়াল মাত্র শুরু হয়েছে, কিছুদিনের মধ্যে আমেরিকায়ও আরেকটি ট্রায়াল শুরু হতে যাচ্ছে। সবকিছু ঠিকঠাক থাকলে আগস্টের শেষেই গবেষকরা পুরোপুরি নিশ্চিত হতে পারবেন, ভ্যাকসিনটিতে কতটা কাজ হবে।

এদিকে, ভারতে যেসব গবেষক এই ভ্যাকসিন তৈরির প্রক্রিয়ার সঙ্গে জড়িত আছেন তারা দ্রুত লাইসেন্স নিয়ে কাজ করছেন যেন ভারতে এটির হিউম্যান ট্রায়াল শুরু করা যায়।

ভারতের সেরাম ইন্সটিটিউট এই ভ্যাকসিন প্রক্রিয়ার সঙ্গে জড়িত এবং তারা যুক্তরাজ্যের সাথে কাজ করছে। তারা বলছে, এই ভ্যাকসিনে আশাবাদী হওয়ার মতো যথেষ্ট কারণ রয়েছে। ভারতের গণমাধ্যম বলছে, ভ্যাকসিনের লাইসেন্সিং প্রক্রিয়া শেষ হওয়ার পর ভারত এটি তৈরি করতে পারবে এবং মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগও শুরু করা যাবে।

ফেসবুকে আমরা

এ বিভাগের আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.bangla24bdnews.com কর্তৃক সংরক্ষিত
Customized By NewsSmart