1. admin@bangla24bdnews.com : b24bdnews :
  2. robinmzamin@gmail.com : mehrab hossain provat : mehrab hossain provat
  3. maualh4013@gmail.com : md aual hosen : Md. Aual Hosen
  4. tanvirahmedtonmoy1987@gmail.com : shuvo khan : shuvo khan
শনিবার, ৩০ মে ২০২০, ১১:১০ পূর্বাহ্ন

মন্দা মোকাবিলায় করণীয় নির্ধারণে বৈঠকে বাণিজ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার (বাংলা ২৪ বিডি নিউজ):
  • আপডেট সময় : বুধবার, ১ এপ্রিল, ২০২০
  • ৫৯

করোনাভাইরাসের কারণে প্রায় থেমে গেছে বিশ্বের সব অর্থনৈতিক কর্মকাণ্ড। এর ফলে পুরো বিশ্ব এখন অর্থনৈতিক মন্দার শঙ্কায়। ইতোমধ্যে দেশের অর্থনীতিতেও করোনার প্রভাব পড়তে শুরু করেছে। এ পরিস্থিতি আরও দীর্ঘ হলে কর্মসংস্থান, রফতানি, প্রবাসী আয়সহ অভ্যন্তরীণ বাজারেও সৃষ্টি হবে বড় সঙ্কট।

অর্থনীতিবিদরা বলছেন, করোনাভাইরাসের কারণে আর্থিক ক্ষতি মোকাবিলায় সুপরিকল্পিত এবং সময়োপযোগী পদক্ষেপ গ্রহণ করতে হবে।

এ কারণে দেশের অর্থনীতিতে করোনার প্রভাব মোকাবিলায় করণীয় ঠিক করতে আন্তঃমন্ত্রণালয় বৈঠকে বসেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে বুধবার (১ এপ্রিল) সকাল সাড়ে ১০টার দিকে এ বৈঠক শুরু হয়েছে।

বৈঠকে সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদ, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির,মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস, অর্থ সচিব আব্দুর রউফ তালুকদার, বাণিজ্য সচিব ড. জাফর উদ্দীন প্রমুখ উপস্থিত রয়েছেন।

বৈঠকের বিষয়ে গতকাল বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বাংলা২৪ বিডি নিউজকে বলেছিলেন, ‘আমরা বৈঠক ডেকেছি। পূর্ব নির্ধারিত তেমন কোনো এজেন্ডা নেই। তবে করোনাভাইরাসে অর্থনীতির প্রেক্ষাপট এসব নিয়েই আলোচনা হবে। এজেন্ডা একটাই করোনার প্রভাবে অর্থনীতিতে যে ক্ষতি হচ্ছে এখান থেকে উত্তরণের উপায় খুঁজে বের করা।’

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে অনেক দেশই অবরুদ্ধ অবস্থায় রয়েছে। তাই বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দার আশঙ্কা দেখা দিয়েছে, যার প্রভাব পড়েছে বাংলাদেশেও।

দেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে সরকার গত ২৬ মার্চ থেকে ১১ এপ্রিল পর্যন্ত সরকারি-বেসরকারি সব প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছে। বন্ধ করা হয়েছে গণপরিবহনও। সামাজিক দূরত্ব বজায় রাখতে জরুরি প্রয়োজন ছাড়া ঘর থেকেও বের হতে নিষেধ করা হচ্ছে।

ফেসবুকে আমরা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.bangla24bdnews.com কর্তৃক সংরক্ষিত
Customized By NewsSmart