1. admin@bangla24bdnews.com : b24bdnews :
  2. robinmzamin@gmail.com : mehrab hossain provat : mehrab hossain provat
  3. maualh4013@gmail.com : md aual hosen : Md. Aual Hosen
  4. tanvirahmedtonmoy1987@gmail.com : shuvo khan : shuvo khan
শনিবার, ১৬ জানুয়ারী ২০২১, ০২:১৮ অপরাহ্ন
সদ্য সংবাদ
মোংলা পোর্ট পৌরসভায় মেয়রসহ ১৩ কাউন্সিলর প্রার্থীর ভোট বর্জন নড়াইল ও কালিয়া পৌর নির্বাচনে আ’লীগের দুই বিদ্রোহী প্রার্থীকে বহিষ্কার বগুড়ায় টিভি দেখতে না দেয়ায় স্কুল ছাত্রীর আত্মহত্যা ঝালকাঠিতে একইভাবে বাবা-ভাইয়ের পর খুন হলেন রুবেল এলজিইডির প্রধান প্রকৌশলীর নড়াইল পরিদর্শন করোনায় সারাদেশে ২৪ ঘন্টায় আরও ২৫ জনের মৃত্যু নড়াইলে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে বিএনসিসির নানা কর্মসূচি মুক্তিযোদ্ধা সনদ বাতিল ৫২ জনের তালিকা আগামী ২৬ মার্চ চূড়ান্ত তালিকা: মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী সর্বোচ্চ আত্মত্যাগের বিনিময়ে হলেও অর্জিত স্বাধীনতাকে সমুন্নত আহ্বান প্রধানমন্ত্রীর

মহাকাশে মূলা চাষ করে সাফল্য পেল নাসা

স্টাফ রিপোর্টার (বাংলা ২৪ বিডি নিউজ):
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ৩ ডিসেম্বর, ২০২০
  • ১০৫
মহাকাশে মূলা চাষ করে সাফল্য পেল নাসা

কিছুদিন আগেই মহাকাশ ভ্রমণকে সম্ভব করে ইতিহাস গড়লো নাসা ও স্পেসএক্স। এবার মূলা চাষেও সাফল্য পেল মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় মহাকাশ সংস্থাটি। আর কিছুদিন পরেই মাটি খুঁড়ে মূলা তোলা হবে, এরই মধ্যে মিললো সাফল্য।

ইন্টারন্যাশনাল স্পেস স্টেশনেই (আইএসএস) মূলত বিভিন্ন বিষয়ে পরীক্ষা করছেন নভোচারীরা। এমনই একটি পরীক্ষায় স্পেস স্টেশনের পরিবেশে ‘মূলা’ উৎপাদন করার চেষ্টা করছেন তারা। মূলা চাষের পর তা পরীক্ষার জন্য নমুনা পাঠানো হবে পৃথিবীতে।

এতদিনে মূলা চাষের মাধ্যমে তাতে সাফল্য এলো। মাধ্যাকর্ষণ শক্তি নেই বললেই চলে, তবু সেই মহাশূন্যেই এবার মূলা চাষ যেন তাক লাগানোর মতো ঘটনা। এতদিনে মূলাচাষের মাধ্যমে তাতে সাফল্য এলো।

ছবিতে দেখা গেছে, একটি বাক্সে নানা ধরনের তারের মাঝখানে ২০টি সবুজ পাতা সম্বলিত চারাগাছ দেখা গেছে। তবে মহাকাশে মূলাচাষ মোটেই সহজসাধ্য কাজ ছিল না বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। প্রথমে মাটির ‘বালিশ’ তৈরি করে তাতে বীজ পুঁতে দেয়া হয়। তা থেকে চারা বেড়ে ওঠে। এই পদ্ধতিতে সমস্ত গাছ সমান পানি ও সারও পায়।

গবেষণায় দেখা গিয়েছে, নীল ও লাল আলোতেই গাছ সবচেয়ে ভাল সাড়া দেয়। সেইমত ওই বাক্সের মধ্যে এলইডি আলোর ব্যবস্থা রয়েছে। ১৮০-র বেশি সেন্সর বসানো রয়েছে।

ফেসবুকে আমরা

এ বিভাগের আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.bangla24bdnews.com কর্তৃক সংরক্ষিত
Customized By NewsSmart