1. admin@bangla24bdnews.com : b24bdnews :
  2. robinmzamin@gmail.com : mehrab hossain provat : mehrab hossain provat
  3. maualh4013@gmail.com : md aual hosen : Md. Aual Hosen
  4. tanvirahmedtonmoy1987@gmail.com : shuvo khan : shuvo khan
সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ১০:১৬ অপরাহ্ন

মহারাষ্ট্রে আস্থাভোটে জয়ী শিবসেনা-এনসিপি-কংগ্রেস জোট

ডেস্ক রিপোর্ট (বাংলা ২৪ বিডি নিউজ):
  • আপডেট সময় : রবিবার, ১ ডিসেম্বর, ২০১৯
  • ১৪৩

মহারাষ্ট্রের বিধানসভা নির্বাচনে আস্থা ভোটে জয়ী হয়েছে শিবসেনা-এনসিপি-কংগ্রেস জোট সরকার। ৫৯ বছরের উদ্ধব ঠাকরের নেতৃত্বে এই জোট ১৬৯টি ভোট পেয়ে জয়ী হয়েছে।

২৮৮ সদস্যের বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজন হয় ১৪৫টি আসন। তিনটি দল মিলে ১৫৪টি আসন পেয়েছিল। এর সঙ্গে বহুজন বিকাশ আঘাদির মতো নির্দলীয় প্রার্থী নিয়ে তারা মোট ১৬৯টি আসন পায়। চারজন বিধায়ক ভোট দেননি বলে মহারাষ্ট্রের অস্থায়ী স্পিকার জানিয়েছেন।

আস্থা ভোটে জয়লাভ করার পর উদ্ধব ঠাকরে বলেন, আমি নিজেকে ভাগ্যবান মনে করছি এখানে আসতে পেরে। এই কক্ষে প্রবেশের আগে চাপ অনুভব করছিলাম। কেননা আমার এই কাজের আগের কোনো অভিজ্ঞতা নেই।

২৮ নভেম্বর (বৃহস্পতিবার) মুখ্যমন্ত্রী পদে শপথ নেন শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে, যিনি নির্বাচিত বিধায়ক নন।

দেশটির সংবাদ মাধ্যম জানিয়েছে, এক মাসেরও বেশি সময় ধরে মহারাষ্ট্রে সরকার গঠন নিয়ে টালবাহানা চলছে। বিজেপি ও শিবসেনা জোট ভেঙে যাওয়ার পর এনসিপি ও কংগ্রেসের সঙ্গে হাত মিলিয়ে সরকার গড়ার পথে এগিয়ে আসে শিবসেনা।

শনিবার (৩০ নভেম্বর) ছিল এনসিপি-কংগ্রেস-শিবসেনা জোটের সরকারের আস্থা ভোট। ভোটের শুরুর আগেই সাবেক মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশের নেতৃত্বে বিজেপি সদস্যরা ওয়াক আউট করেন।

দেবেন্দ্র ফড়নবিশ বলেন, ‘‘মহারাষ্ট্র বিধানসভার ইতিহাসে স্পিকার নির্বাচন না করে কখনও আস্থা ভোট হয়নি। এই সময়ে এত ভয় কেন?”

অন্তর্বর্তী স্পিকার কালিদাস কোলাম্বকারকে সরিয়ে অস্থায়ী স্পিকার হিসেবে এনসিপির দিলীপ ওয়ালসে পাতিলকে নিয়োগ করার বিষয়টিকে কেন্দ্র করেই প্রতিবাদ করে বিজেপি। রোববার (০১ ডিসেম্বর) স্থায়ী স্পিকার মনোনীত হবেন।

ফেসবুকে আমরা

এ বিভাগের আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.bangla24bdnews.com কর্তৃক সংরক্ষিত
Customized By NewsSmart