1. admin@bangla24bdnews.com : b24bdnews :
  2. robinmzamin@gmail.com : mehrab hossain provat : mehrab hossain provat
  3. maualh4013@gmail.com : md aual hosen : Md. Aual Hosen
  4. tanvirahmedtonmoy1987@gmail.com : shuvo khan : shuvo khan
বুধবার, ০৩ মার্চ ২০২১, ০৬:৩২ অপরাহ্ন

মানিকগঞ্জে বন্যা পরিস্থিতির আরও অবনতি

মানিকগঞ্জ প্রতিনিধি (বাংলা ২৪ বিডি নিউজ):
  • আপডেট সময় : বুধবার, ২২ জুলাই, ২০২০
  • ১০৪

টানা বৃষ্টি ও উজান থেকে ধেয়ে আসা ঢলে মানিকগঞ্জে সার্বিক বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে।

বুধবার (২২ জুলাই) আরিচা যমুনা পয়েন্টের পানি বিপৎসীমার ৬০ সেন্টিমিটিার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

এদিকে জেলার অভ্যন্তরীণ কালীগঙ্গা নদীর পানি ৮ সেন্টিমিটিার বৃদ্ধি পেয়ে বিপৎসীমার ৯৬ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। পানি বাড়ছে অন্যান্য নদ নদী ও খালবিলে।

বিষয়টি জানিয়েছেন জেলা প্রশাসক এস.এম.ফেরদৌস।

তিনি জানান, জেলায় গত ৪ জুলাই থেকে বন্যা পরিস্থিতি দেখা দেয়। এতে জেলার কয়েকটি উপজেলার বেশ কয়েকটি এলাকা বন্যা কবলিত হয়ে পড়ে। এরপর মাঝখানে আরিচা পয়েন্টে যমুনার পানি কমতে শুরু করায় বন্যা পরিস্থিতির উন্নতি হয়। তবে ১৪ জুলাই থেকে এ পয়েন্টে আবার পানি বাড়তে থাকে। এছাড়া, গত দুদিন ধরে বৃষ্টিপাত ও উজানের পানিতে নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে। এতে করে জেলার সার্বিক বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে।

জেলা প্রশাসন জানায়, সোমবার (২০ জুলাই) জেলায় বন্যায় ৯২৬টি ঘর ক্ষতিগ্রস্ত হলেও একদিনের ব্যবধানে তা বেড়ে ১৪৪২টি ঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। জমির ফসলি জমি তলিয়ে গেছে ২০ হাজার ৩৩৩ হেক্টর থেকে বেড়ে ২২ হাজার ৬৪৩ হেক্টর। এছাড়া গত কয়েকদিনে বন্যার পানিতে নতুন করে নদী ভাঙনে ৫০০ মিটার জমি নদীগর্ভে বিলীন হয়ে গেছে।

পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. মাইন উদ্দিন বন্যা পূর্বাভাস সম্পর্কে জানান, জেলার অভ্যন্তরীণ নদীর পানি বেড়েই চলেছে। তবে ২৮ জুলাই পর্যন্ত পদ্মা যমুনার পানি আরো বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে। এতে অভ্যন্তরীণ নদীর পানি আরো বাড়তে পারে বলেও তিনি জানান।

জেলা প্রশাসক আরও জানান, বন্যা পরিস্থিতি মোকাবেলায় সবধরনের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। জেলায় ১০৪টি আশ্রয় কেন্দ্র চালু রাখা হয়েছে। হরিরামপুর উপজেলায় ৫টি আশ্রয় কেন্দ্রে ১৭৮টি পরিবার এবং দৌলতপুর উপজেলায় ৬০টি পরিবার আশ্রয়কন্দ্রে আশ্রয় নিয়েছেন।

 

ফেসবুকে আমরা

এ বিভাগের আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.bangla24bdnews.com কর্তৃক সংরক্ষিত
Customized By NewsSmart