1. admin@bangla24bdnews.com : b24bdnews :
  2. robinmzamin@gmail.com : mehrab hossain provat : mehrab hossain provat
  3. maualh4013@gmail.com : md aual hosen : Md. Aual Hosen
  4. tanvirahmedtonmoy1987@gmail.com : shuvo khan : shuvo khan
সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ০৩:৪৮ অপরাহ্ন

মিয়ানমারের ওপর চাপ বাড়াতে সার্বিকভাবে কাজ চলছে : পররাষ্ট্রসচিব

স্টাফ রিপোর্টার (বাংলা ২৪ বিডি নিউজ):
  • আপডেট সময় : বুধবার, ১ জানুয়ারী, ২০২০
  • ১৪৮

রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের ওপর আন্তর্জাতিক চাপ বাড়াতে এবং শিগগিরই প্রত্যাবাসন শুরু করতে সার্বিকভাবে পররাষ্ট্র মন্ত্রণালয় কাজ করবে বলে জানিয়েছেন নতুন পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন। এক্ষেত্রে বাংলাদেশ চীনকে সঙ্গে নিয়ে কাজ করবে বলেও জানান তিনি। এছাড়া সফলভাবে মুজিব বর্ষ পালনে পররাষ্ট্র মন্ত্রণালয় কাজ করবে বলেও জানান তিনি।

বুধবার (১ জানুয়ারি) তার দফতরে ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট অ্যাসোসিয়েশন,বাংলাদেশের (ডিকাব) সদস্যরা তাকে অভিনন্দন জানাতে গেলে এসব কথা বলেন তিনি।

মাসুদ বিন মোমেন বলেন, এ বছরও রোহিঙ্গা ইস্যু একটি বড় চ্যালেঞ্জ হিসেবে দেখা দেবে। কারণ এটি নানা ডাইমেনশন নিয়েছে। তবে অল্প পরিসরে হলেও রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু হওয়া দরকার।

‘রোহিঙ্গারা যেন নিজ দেশে নিরাপদে, স্বেচ্ছায় ফিরে যেতে পারে সেই আশা করি,’ বলেন তিনি।

পররাষ্ট্র মন্ত্রণালয়সহ মিশনগুলোর কর্মকাণ্ড কীভাবে আরও গতিশীল করা যায় সেজন্য টিমওয়র্কের ওপর জোর দিয়েছেন নতুন পররাষ্ট্র সচিব।

তিনি বলেন, বিদেশে ৭০ এর অধিক মিশনের সঙ্গে পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকাণ্ড পরিচালনা করতে টিম কাজ করবে। মিশনগুলোতে সার্বক্ষণিক যোগাযোগের মাধ্যমে তাদের আস্থায় এনে মন্ত্রণালয় বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করতে কাজ করবে।

মাসুদ বিন মোমেন বলেন, এ বছরের সবচেয়ে বড় ইভেন্ট শুরু হবে ১৭ মার্চ, মুজিব বর্ষ। এ উপলক্ষে দেশে প্রচুর আয়োজন ছাড়াও বিদেশে সব মিশনে বছরব্যাপী আয়োজন করবে। এরই ধারাবাহিকতায় ২০২১ এ মহান স্বাধীনতার ৫০ বছর পূর্তিও উৎযাপিত হবে।

পররাষ্ট্র সচিব বলেন, ২০ বছর আগের চেয়ে দেশের অর্থনীতি এখন অনেক ভালো। বিশ্ব এখন আমাদের কাছ থেকে আরও নেতৃত্ব চায়, আমাদের দিকে চেয়ে থাকে। এজন্য পররাষ্ট্র মন্ত্রণালয়কে ঢেলে সাজানোর একটি বিষয় থাকছে। এ বছর দুটি বড় আন্তর্জাতিক সম্মেলন হবে বাংলাদেশে, একটি ডি-৮ এবং অন্যটি বিমসটেক শীর্ষ সম্মেলন।

ভারতের সঙ্গে সম্প্রতি সম্পর্কের চ্যালেঞ্জ নিয়ে তিনি বলেন, প্রতিটি দেশেরই প্রতিবেশীর সঙ্গে সম্পর্কের চ্যালেঞ্জ রয়েছে, তা মেনেই এগিয়ে যেতে হবে। তাছাড়া বাংলাদেশ ও ভারতের মধ্যে সম্পর্কের যে উচ্চতা বিরাজ করছে তা অব্যাহত রাখতে কাজ চলবে।

ফেসবুকে আমরা

এ বিভাগের আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.bangla24bdnews.com কর্তৃক সংরক্ষিত
Customized By NewsSmart