1. admin@bangla24bdnews.com : b24bdnews :
  2. robinmzamin@gmail.com : mehrab hossain provat : mehrab hossain provat
  3. maualh4013@gmail.com : md aual hosen : Md. Aual Hosen
  4. tanvirahmedtonmoy1987@gmail.com : shuvo khan : shuvo khan
বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ১০:২৭ অপরাহ্ন

মেধাবী সন্তানদের সংবর্ধনা দেবে জনপ্রশাসন মন্ত্রণালয়

স্টাফ রিপোর্টার (বাংলা ২৪ বিডি নিউজ):
  • আপডেট সময় : বুধবার, ৮ জানুয়ারী, ২০২০
  • ১৫১

জনপ্রশাসন মন্ত্রণালয় ও অধীন সংস্থাগুলোতে কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের মেধাবী সন্তানদের সংবর্ধনা দিতে একটি সমন্বিত নীতিমালা প্রকাশ করা হয়েছে।

চাকরিজীবীদের সন্তানদের বিভিন্ন পাবলিক পরীক্ষায় ভালো ফলাফলের জন্য সংবর্ধনা দিতে ‘জনপ্রশাসন মন্ত্রণালয় ও সংযুক্ত দফতর সংস্থায় কর্মরত কর্মচারীদের মেধাবী সন্তানদের সংবর্ধনা প্রদান কর্মসূচি বিষয়ক নীতিমালা’ বুধবার (৮ জানুয়ারি) প্রকাশ করা হয়েছে।

এতে বলা হয়েছে, প্রজাতন্ত্রের কর্মে নিযুক্ত সরকারি কর্মচারীদের পরিবারের সদস্যদের উৎসাহমূলক কর্মজীবন পরিকল্পনার অংশ হিসেবে বিভিন্ন ক্ষেত্রে প্রণোদনা প্রদান সরকার গুরুত্বের সঙ্গে বিবেচনা করছে। সেই পরিপ্রেক্ষিতে জনপ্রশাসন মন্ত্রণালয় ও সংযুক্ত দফতর সংস্থায় কর্মরত কর্মচারীদের মেধাবী সন্তানদের বিভিন্ন পাবলিক পরীক্ষার (প্রাথমিক সমাপনী বা পিএসই, জেএসসি, এসএসসি, এইচএসসি সমমান) ফলাফলের ভিত্তিতে সংর্বধনা দিতে একটি সমন্বিত নীতিমালার প্রযোজন রয়েছে। এজন্য নীতিমালাটি করা হচ্ছে।

নীতিমালার উদ্দেশ্যে বলা হয়েছে, কর্মচারীদের সন্তানদের জ্ঞান ও দক্ষতা বৃদ্ধি, কর্মচারীদের আবেদন বিবেচনার মাধ্যমে তাদের সন্তানদের উচ্চশিক্ষা বা ভালো ফলাফলে উৎসাহিত করা এবং কর্মচারীদের সন্তানদের অধিকতর জ্ঞান অর্জনের মনোভাবের বিকাশ সাধনের জন্য এই উদ্যোগ গ্রহণ করা হচ্ছে।

জনপ্রশাসন মন্ত্রণালয়, বাংলাদেশ লোকপ্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র (বিপিএটিসি) সাভার, বিয়াম ফাউন্ডেশন, বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ডের প্রধান কার্যালয়, বিসিএস (প্রশাসন) একাডেমি, সরকারি যানবাহন অধিদফতর, মুদ্রণ ও প্রকাশনা অধিদফতর, সরকারি কর্মচারী হাসপাতালে কর্মরত সব কর্মচারীদের মেধাবী সন্তানদের সংবর্ধনা দেওয়া হবে।

সংবর্ধনার জন্য নির্ধারিত ফরমে যথাযথ কর্তৃপক্ষ ও পদ্ধতির মাধ্যমে জনপ্রশাসন সচিবের কাছে আবেদন করতে হবে। একজন আবেদনকারী সর্বোচ্চ ২ সন্তানের জন্য একই ফরমে আবেদন করতে পারবেন। নির্ধারিত আবেদন ফরমের প্রতিটি কলাম যথাযথভাবে পূরণ করতে হবে।

আবেদনকারী কর্মচারী সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে কর্মরত বা চাকরি করেন বলে প্রত্যয়ন বা দফতরিক পরিচয়পত্রের ছায়ালিপি দাখিল করতে হবে।

সংবর্ধনা দেওয়ার জন্য আবেদন চাওয়া বছরের আগের বছরে পাবলিক পরীক্ষায় উত্তীর্ণ ছাত্রছাত্রীরাই কেবল আবেদনের জন্য বিবেচিত হবেন। এক্ষেত্রে শিক্ষা-প্রতিষ্ঠান প্রধানের সত্যয়িত মূল নম্বরপত্রের ছায়ালিপি দাখিল করতে হবে।

প্রাথমিক সমাপনী ও সমমান, জেএসসি ও সমমান, এসএসসি ও সমমান, এইচএসসি ও সমমান পরীক্ষায় ৮০ শতাংশ (এ+ গ্রেড) নম্বর প্রাপ্ত ছাত্রছাত্রীদের সংবর্ধনার জন্য তাদের বাবা বা মা আবেদন করতে পারবেন। প্রাপ্ত আবেদন যাচাই-বাছাইয়ের জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবের (প্রশাসন) নেতৃত্বে আট সদস্যের একটি কমিটি কাজ করবে।

বাছাই কমিটি নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষের অনুমোদিত কর্মচারীর (‘জাতীয় বেতনস্কল-২০১৫’ এর ১০ম থেকে ২০তম গ্রেডে বেতনভুক্ত কর্মচারীরা) পরিবারের সন্তান বা পোষ্যদের বিভিন্ন পাবলিক পরিক্ষার ফলাফলের ভিত্তিতে সংবর্ধনা দিতে প্রাপ্ত আবেদন যাচাই-বাছাই করে চূড়ান্ত তালিকা প্রণয়ন করবে।

যাচাই-বাছাই শেষে প্রণয়নকৃত তালিকা থেকে প্রতিটি ক্যাটাগরিতে সর্বোচ্চ ২০ জন ছাত্র-ছাত্রীকে সংবর্ধনা দিতে জনপ্রশাসন সচিবের অনুমোদন নিয়ে চূড়ান্ত করা হবে বলে নীতিমালায় বলা হয়েছে।

ফেসবুকে আমরা

এ বিভাগের আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.bangla24bdnews.com কর্তৃক সংরক্ষিত
Customized By NewsSmart