1. admin@bangla24bdnews.com : b24bdnews :
  2. robinmzamin@gmail.com : mehrab hossain provat : mehrab hossain provat
  3. maualh4013@gmail.com : md aual hosen : Md. Aual Hosen
  4. tanvirahmedtonmoy1987@gmail.com : shuvo khan : shuvo khan
বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ০৮:৫৪ পূর্বাহ্ন

যুক্তরাষ্ট্রের অন্তত ৩০ শহরে সিএএবিরোধী বিক্ষোভ

ডেস্ক রিপোর্ট (বাংলা ২৪ বিডি নিউজ):
  • আপডেট সময় : সোমবার, ২৭ জানুয়ারী, ২০২০
  • ১৯৭

বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী আইনের (সিএএ) বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের অন্তত ৩০টি শহরে বিক্ষোভ করেছেন ভারতীয় বংশোদ্ভূত মার্কিন নাগরিকরা। রোববার ভারতের ৭১তম প্রজাতন্ত্র দিবসে শান্তিপূর্ণ এই বিক্ষোভ করেন তারা। এ সময় ভারতের ক্ষমতাসীন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির তীব্র সমালোচনা করে নতুন নাগরিকত্ব আইন বাতিলের আহ্বান জানান বিক্ষোভকারীরা।

সোমবার দেশটির সরকারি বার্তাসংস্থা প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়ার (পিটিআই) এক প্রতিবেদনে বলা হয়েছে, নাগরিকত্ব সংশোধনী আইনের বিরুদ্ধে ভারতীয় বংশোদ্ভূত শত শত মার্কিন নাগরিক যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরে বিক্ষোভ করেছেন। তবে এ সময় নাগরিকত্ব আইনের সমর্থনেও অনেককে মিছিল করতে দেখা গেছে।

নাগরিকত্ব আইনের সমর্থনে মিছিলে অংশগ্রহণকারীরা বলেন, প্রতিবেশি দেশের সংখ্যালঘুদের খোঁজ-খবর রাখে ভারত এবং সিএএ ভারতীয় নাগরিকদের কোনও ধরনের ক্ষতি করবে না বলেও মন্তব্য করেন তারা। তবে নাগরিকত্ব আইনের সমর্থনে মিছিলে অংশগ্রহণকারীরা সিএএবিরোধীদের বিক্ষোভে আড়ালে ঢাকা পড়েন। কারণ সিএএবিরোধীদের সংখ্যা তাদের চেয়ে বেশি ছিল।

যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরে ভারতীয় নাগরিকত্ব আইনবিরোধী ব্যানার ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে স্লোগান দিতে দেখা যায়। এ সময় তারা নাগরিকত্ব আইন বাতিল এবং প্রস্তাবিত জাতীয় নাগরিক পঞ্জিকা প্রত্যাহারের দাবি জানান। ভারতের ধর্মনিরপেক্ষতার ভিত্তি নরেন্দ্র মোদি নেতৃত্বাধীন সরকারের শাসনামলে হুমকির মুখে পড়েছে বলে মন্তব্য করেন বিক্ষোভকারীরা।

নিউইয়র্ক, শিকাগো, হাস্টন, আটলান্টা ও সান ফ্রান্সিসকো শহরে ভারতীয় কনস্যুলেটের সামনে বিক্ষোভ হয়েছে। এছাড়া ওয়াশিংটন ডিসিকে ভারতীয় দূতাবাসের সামনেও শত শত মানুষ বিক্ষোভ করেছেন। এ সময় বিক্ষোভকারীদের ‘ভারত মাতা কি জয়’, ‘হিন্দু, মুসলিম, শিখ, ইসাই : আপস মে সাব ভাই ভাই’ স্লোগান দিতে দেখা যায়।

তবে নাগরিকত্ব আইনবিরোধী সবচেয়ে বড় বিক্ষোভ হয়েছে শিকাগো শহরে। এই শহরের প্রাণকেন্দ্রে কয়েক মাইল দীর্ঘ এক মানববন্ধন করেছেন নাগরিকত্ব আইনবিরোধী ভারতীয় নাগরিকরা। রাজধানী ওয়াশিংটন ডিসিতে ৫ শতাধিক ভারতীয় বংশোদ্ভূত মার্কিন নাগরিক বিক্ষোভে অংশ নেন। হোয়াইট হাউসের সামনের পার্ক থেকে এই বিক্ষোভ শুরু হয়ে ভারতীয় দূতাবাসের সামনে মহাত্মা গান্ধীর মূর্তির সামনে গিয়ে শেষ হয়।

সম্প্রতি যুক্তরাষ্ট্রে বসবাসরত ভারতীয়রা দেশে গণহত্যা বন্ধে একটি জোট গঠন করেন। কোয়ালিশন টু স্টপ জেনোসাইড নামের এই জোটের সদস্য ভারতের প্রজাতন্ত্র দিবসে যুক্তরাষ্ট্রের ৩০টি শহরে নাগরিকত্ব আইনবিরোধী বিক্ষোভের আয়োজন করেন।

গত ১০ জানুয়ারি ভারতের বহুল বিতর্কিত এই নাগরিকত্ব আইন কার্যকর হয়। এর আগে গত বছরের ১১ ডিসেম্বর ভারতের পার্লামেন্টে আইনটি পাস হয়ে যাওয়ার পর দেশটির বিভিন্ন প্রান্তে বিক্ষোভ-প্রতিবাদ শুরু হয়। এই বিক্ষোভে আইন-শৃঙ্খলাবাহিনীর সঙ্গে সংঘর্ষে ২৫ জনের প্রাণহানি ঘটে। এখনও দেশটির বিভিন্ন প্রান্তে এই আইনের বিরুদ্ধে বিক্ষোভ অব্যাহত রয়েছে।

নাগরিকত্ব সংশোধনী আইনের (সিএএ) প্রতিবাদে আগামী ২৯ জানুয়ারি ভারত বনধের ডাক দিয়েছে দিল্লির শাহীনবাগের বিক্ষোভকারীরা। প্রায় এক মাস ধরে সিএএ ও জাতীয় নাগরিক পঞ্জিকার (এনআরসি) প্রতিবাদে শাহীনবাগে নারীদের নেতৃত্বে এই বিক্ষোভ চলছে।

ফেসবুকে আমরা

এ বিভাগের আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.bangla24bdnews.com কর্তৃক সংরক্ষিত
Customized By NewsSmart