1. admin@bangla24bdnews.com : b24bdnews :
  2. robinmzamin@gmail.com : mehrab hossain provat : mehrab hossain provat
  3. maualh4013@gmail.com : md aual hosen : Md. Aual Hosen
  4. tanvirahmedtonmoy1987@gmail.com : shuvo khan : shuvo khan
বৃহস্পতিবার, ০৪ মার্চ ২০২১, ০৬:১৪ পূর্বাহ্ন

যুক্তরাষ্ট্রের ওপর প্রতিশোধ নেওয়ার ঘোষণা দিয়েছে চীন

ডেস্ক রিপোর্ট (বাংলা ২৪ বিডি নিউজ):
  • আপডেট সময় : বুধবার, ১৫ জুলাই, ২০২০
  • ১৩৩

হংকংয়ের বিশেষ বাণিজ্য সুবিধা বাতিল করায় যুক্তরাষ্ট্রের ওপর প্রতিশোধ নেওয়ার ঘোষণা দিয়েছে চীন। বুধবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নিন্দা জানিয়ে বেইজিং হুঁশিয়ারি দিয়ে বলেছে, তারা সংশ্লিষ্ট মার্কিন কর্মকর্তাদের ওপরও নিষেধাজ্ঞা আরোপ করবে।

মঙ্গলবার হংকংয়ের বিশেষ বাণিজ্য সুবিধা বাতিল করে নির্বাহি আদেশে স্বাক্ষর করেন ট্রাম্প। এর ফলে এখন থেকে হংকংকে মূলভূখন্ড চীনের মতো করেই বিবেচনা করবে ওয়াশিংটন। একই দিন হংকংয়ের নিরাপত্তা আইন প্রণয়ণের সঙ্গে যুক্ত চীনের কর্মকর্তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করার একটা দ্বিদলীয় আইনেও স্বাক্ষর করেন মার্কিন প্রেসিডেন্ট।

ট্রাম্প জানিয়েছেন, চীনের নিরাপত্তা আইন পাস করে হংকংয়ের স্বাধীনতা কেড়ে নিয়েছে। এ কারণেই তিনি এ পদক্ষেপ নিয়েছেন।

বুধবার এক কড়া বিবৃতিতে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় ট্রাম্পের এই সিদ্ধান্তকে বেইজিংয়ের অভ্যন্তরীণ বিষয়ে স্থূল হস্তক্ষেপ  বলে মন্তব্য করেছে। চীনের বৈধ স্বার্থ সুরক্ষায়’ বেইজিং পাল্টা ব্যবস্থা নেওয়ার হুমকি দেওয়া হয়েছে বিবৃতিতে।

এতে বলা হয়েছে, ‘হংকংয়ে জাতীয় নিরাপত্তা আইনের প্রয়োগে যুক্তরাষ্ট্রের প্রচেষ্টা কখনোই সফল হবে না। আমরা যুক্তরাষ্ট্রকে তাদের ভুল সংশোধন, আইনটি প্রয়োগে বাধা এবং চীনের অভ্যন্তরীণ ব্যাপারে যে কোনোভাবে হস্তক্ষেপ বন্ধের আহ্বান জানাচ্ছি। যুক্তরাষ্ট্র অগ্রসর হলে চীন কঠোর জবাব দেবে।’

 

ফেসবুকে আমরা

এ বিভাগের আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.bangla24bdnews.com কর্তৃক সংরক্ষিত
Customized By NewsSmart