1. admin@bangla24bdnews.com : b24bdnews :
  2. robinmzamin@gmail.com : mehrab hossain provat : mehrab hossain provat
  3. maualh4013@gmail.com : md aual hosen : Md. Aual Hosen
  4. tanvirahmedtonmoy1987@gmail.com : shuvo khan : shuvo khan
শনিবার, ১০ এপ্রিল ২০২১, ০৮:৩০ অপরাহ্ন

যেসব খাবার হাড়ের জন্য ক্ষতিকর

ডেস্ক রিপোর্ট (বাংলা ২৪ বিডি নিউজ):
  • আপডেট সময় : শুক্রবার, ২৪ জানুয়ারী, ২০২০
  • ২০২

মানবদেহের কাঠামো তৈরি হয় হাড়ের মাধ্যমে। তাই হাড় ভালো থাকলে আপনি সুস্থ থাকবেন।

অনেকের মুখে শোনা যায় হাড়ের সমস্যা। হাড়ের যত্নের বিষয়ে আমরা বেশিরভাগ মানুষই খুবই উদাসীন। আর এ বিষয়ে আমাদের খুব একটা অভিজ্ঞতা নেই। তাই অজ্ঞতা ও অবহেলার কারণে আমরা এমন কিছু কাজ করি যা আমাদের হাড়ের জন্য মারাত্মক ক্ষতিকর।

হাড়ের যেসব রোগ হয়

হাড়ে বিভিন্ন ধরনের রোগ হতে পারে। তবে হাড়ের রোগগুলোর মধ্যে অস্টিওপোরোসিস বর্তমানে সবচেয়ে বেশি দেখা যাচ্ছে। এই রোগ হাড়ের মজবুত গঠন খয়ে যেতে থাকে। যাকে বলে হাড় ক্ষয়।

তবে কিছু খাবার রয়েছে যা খেলে হাড়ক্ষয় রোধ করা যায়। আসুন জেনে নেই এমন কিছু খাবার সম্পর্কে –

অতিরিক্ত লবণাক্ত খাবার

লবণ ও সোডিয়াম ক্লোরাইড শরীর থেকে ক্যালসিয়াম বের করে দেয়। ফলে হাড় দুর্বল হয়ে যায়। চিপস, বিভিন্ন ফাস্টফুড, কাঁচা খাবারে বা সালাদে মেশানো লবণ হাড়ের জন্য মারাত্মক ক্ষতিকর। তাই এসব খাবার এড়িয়ে চলুন।

কোমল পানীয়

ছোট-বড় সবারই কোমল পানীয় প্রিয়। এই পানীয়তে রয়েছে ফসফরিক অ্যাসিড, যা প্রস্রাবের মাধ্যমে দেহের ক্যালসিয়াম শরীর থেকে বের করে দেয়। ফলে অস্থি ক্ষয়ে যেতে থাকে।

ক্যাফেইন

চা ও কফির ক্যাফেইন হাড়ের জন্য ক্ষতিকর। অতিরিক্ত চা বা কফি পান করার ফলে হাড় ক্ষয় হতে পারে। তাই দিনে দুই কাপের বেশি চা-কফি পান করবেন না।

অতিরিক্ত মাংস খাওয়া

অতিরিক্ত মাংস খাওয়ার ফলে হাড় ক্ষয় হতে পারে। কারণ মাংস হচ্ছে প্রাণিজ প্রোটিন। অতিরিক্ত মাংস খেলে অতিরিক্ত প্রোটিন শরীরে অতিরিক্ত অ্যাসিড তৈরি করে। যাকে নিষ্ক্রিয় করতে ক্যালসিয়াম কাজ করে থাকে। ফলে হাড়ে ক্যালসিয়াম কম পৌঁছে ও হাড়ের ক্ষতি হয়।

ফেসবুকে আমরা

এ বিভাগের আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.bangla24bdnews.com কর্তৃক সংরক্ষিত
Customized By NewsSmart