1. admin@bangla24bdnews.com : b24bdnews :
  2. robinmzamin@gmail.com : mehrab hossain provat : mehrab hossain provat
  3. maualh4013@gmail.com : md aual hosen : Md. Aual Hosen
  4. tanvirahmedtonmoy1987@gmail.com : shuvo khan : shuvo khan
শুক্রবার, ০৫ মার্চ ২০২১, ০১:২৩ অপরাহ্ন

রাশিয়ার বিরুদ্ধে নতুন ‘মহাকাশ-অস্ত্র’ পরীক্ষার অভিযোগ

ডেস্ক রিপোর্ট (বাংলা ২৪ বিডি নিউজ):
  • আপডেট সময় : শুক্রবার, ২৪ জুলাই, ২০২০
  • ১২২

রাশিয়া মহাকাশে ‘স্যাটেলাইটে আঘাত করতে সক্ষম’ এক অস্ত্রের পরীক্ষা চালিয়েছে বলে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের আনা অভিযোগ প্রত্যাখ্যান করেছে মস্কো। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, উভয় দেশ মহাকাশে রাশিয়ার উৎক্ষেপকের ব্যাপারে তথ্য বিকৃত করেছে।

শুক্রবার রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, গত ১৫ জুলাই ওই পরীক্ষা চালানো হলেও তা মহাকাশে অন্যান্য যানের জন্য কোনও হুমকি তৈরি করেনি। এমনকি এটি আন্তর্জাতিক কোনও আইনেরও লঙ্ঘন করেনি।

এর আগে মস্কো জানিয়েছিল, তারা মহাকাশে রাশিয়ার যন্ত্রপাতি পরীক্ষার জন্য নতুন প্রযুক্তির ব্যবহার করছে। কিন্তু যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য বলেছে, তারা মহাকাশে রাশিয়ার কার্যক্রম নিয়ে উদ্বিগ্ন।

যুক্তরাজ্যের মহাকাশবিষয়ক অধিদফতরের প্রধান এয়ার ভাইস মার্শাল হার্ভে স্মিথ বলেছেন, রাশিয়া সম্প্রতি মহাকাশে যে স্যাটেলাইট পরীক্ষা চালিয়েছে তা চরিত্রগত দিক থেকে অস্ত্রের মত। এটি নিয়ে আমরা উদ্বিগ্ন।

তিনি বলেন, এ ধরনের কার্যক্রম মহাকাশের শান্তিপূর্ণ ব্যবহারকে ঝুঁকির মুখে ফেলে এবং সেখানে ধ্বংসস্তূপের ঝুঁকি তৈরি করে। যার ফলে মহাকাশে যেকোনও ধরনের স্যাটেলাইট ক্ষতিগ্রস্ত হতে পারে। আমাদের পৃথিবী যে মহাকাশের ওপর নির্ভরশীল, সেটিকেও ঝুঁকির মুখে ফেলতে পারে এমন কর্মকাণ্ড।

যা বলছে রাশিয়া

শুক্রবার এক বিবৃতিতে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, তাদের একটি পরিদর্শক স্যাটেলাইট মহাকাশে মস্কোর যানের পরীক্ষা-নিরীক্ষার জন্য পাঠানো হয়। সেটি বিশেষায়িত ছোট মহাকাশ যানের মাধ্যমে একেবারে কাছে গিয়ে পরীক্ষা কাজ পরিচালনা করেছে।

এতে আন্তর্জাতিক আইনের কোনও নিয়ম বা নীতির লঙ্ঘন হয়নি বলে বিবৃতিতে উল্লেখ করা হয়েছে। যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য মহাকাশে নিজেদের অস্ত্র মোতায়েন কার্যক্রমের ন্যায্যতা প্রমাণ এবং এ লক্ষ্যে আরও তহবিল অর্জনের জন্য বর্তমান পরিস্থিতিকে আবারও বিকৃত উপায়ে উপস্থাপনের চেষ্টা করছে বলে অভিযোগ তুলেছে রাশিয়া।

যুক্তরাষ্ট্র যা বলছে

সম্প্রতি রাশিয়া যে মহাকাশভিত্তিক অ্যান্টি-স্যাটেলাইট অস্ত্র পরীক্ষা করেছে তার প্রমাণ পাওয়া গেছে বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের মহাকাশ কমান্ডের প্রধান জেনারেল জে রেমন্ড। যুক্তরাষ্ট্রের এই অভিযোগ এমন এক সময় উঠলো যখন রাশিয়া মহাকাশে ভিন্ন ধরনের কিছু পরীক্ষা চালাচ্ছে বলে ধারণা করা হচ্ছে।

যুক্তরাষ্ট্র বলছে, সম্প্রতি রাশিয়ার যে স্যাটেলাইট ব্যবস্থা নিয়ে অভিযোগ উঠেছে, সেব্যাপারে ২০১৮ সালেও প্রশ্ন উঠেছিল। চলতি বছরের শুরুর দিকে রাশিয়ার একটি স্যাটেলাইট মার্কিন স্যাটেলাইটের কাছাকাছি প্রদক্ষিণ করছে বলেও অভিযোগ তুলেছিল ওয়াশিংটন।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের আন্তর্জাতিক নিরাপত্তাবিষয়ক মন্ত্রী ক্রিস্টোফার ফোর্ড এক বিবৃতিতে মস্কোর বিরুদ্ধে দ্বি-মুখী আচরণের অভিযোগ করেন। তিনি বলেন, মস্কো যুক্তরাষ্ট্রের সামর্থ্য সীমিত করতে চায়। কিন্তু মহাকাশে পাল্টা-কার্যক্রম সীমিত করার কোনও ইচ্ছা নেই তাদের।

রাশিয়া, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, চীন-সহ বিশ্বের শতাধিক দেশ মহাকাশ সংক্রান্ত এক চুক্তির অংশ। চুক্তি অনুযায়ী, স্বাক্ষরকারী দেশগুলো শুধুমাত্র মহাকাশে শান্তিপূর্ণ কার্যক্রম পরিচালনা করতে পারে।

ফেসবুকে আমরা

এ বিভাগের আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.bangla24bdnews.com কর্তৃক সংরক্ষিত
Customized By NewsSmart