1. admin@bangla24bdnews.com : b24bdnews :
  2. robinmzamin@gmail.com : mehrab hossain provat : mehrab hossain provat
  3. maualh4013@gmail.com : md aual hosen : Md. Aual Hosen
  4. tanvirahmedtonmoy1987@gmail.com : shuvo khan : shuvo khan
শনিবার, ০৬ জুন ২০২০, ১০:৫০ পূর্বাহ্ন

লকডাউনে বন্ধ থাকায় শিক্ষকরা বিপাকে

মুহাম্মদ মাসুম খান (বাংলা ২৪ বিডি নিউজ):
  • আপডেট সময় : বুধবার, ৮ এপ্রিল, ২০২০
  • ২৬৬

 চলমান করোনা সংক্রমনের ভয়াবহ পরিস্থিতিতে ইতিমধ্যে পুরো নারায়নগঞ্জ জেলাকে লকডাউন ঘোষনা করেছে গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার। ফলে ব্যাংক সহ সকল প্রতিষ্ঠান এবং মানুষের চলাচল নিষিদ্ধ হয়েছে। কিন্তু নারায়নগঞ্জে অগ্রনী ব্যাংকের বেশ কয়েকটি শাখা থেকে বন্দর, নারায়নগঞ্জ সিটি নারায়নগঞ্জ সদর উপজেলা, ঢাকার ডেমরা, যাত্রাবাড়ি, শ্যামপুর থানার সদর এম,পি,ও ভুক্ত স্কুল,কলেজ ও মাদ্রাসার শিক্ষক- কর্মচারিদের বেতন দেয়া হয়। এমতাবস্থায় শিক্ষকরা মার্চ মাসের বেতন ভাতাদি কিভাবে তুলবেন সে ব্যাপারে অত্যন্ত উৎকন্ঠায় আছেন।

উল্লেখ্য অগ্রনী ব্যাংক, ডেমরা শাখা, চিটাগংরোড রোডে অবস্থিত এবং নারায়নগঞ্জ জোনের অর্ন্তভুক্ত হলেও ঢাকা সিটির ডেমরা, যাত্রাবাড়ি, শ্যামপুর থানার শিক্ষকদের বেতন ভাতাদি এখান থেকে দেয়া হয়। সরকার ঘোষিত গত ২৬ মার্চ থেকেই চিটাগংরোড,অগ্রনি ব্যাংক ডেমরা শাখা বন্ধ ছিল।অন্যদিকে নারায়নগঞ্জ কোর্ট রোড,কর্পোরেট শাখা ৪ এপ্রিলের পর থেকে খোলা ছিল কিন্তু মঙ্গলবার নারায়নগঞ্জে লক ডাউন ঘোষনা করায় সেটাও এখন বন্দ। এই অবস্থার প্রেক্ষিতে প্রথমে ডেমরা শাখার ব্যবস্থাপক মুঃ রফিকুল ইসলাম সাহেবের সাথে শিক্ষকদের বেতন ভাতাদি কিভাবে দিবেন জিজ্ঞেস করলে উনি বলেন যেসব শাখা খোলা রাখার নির্দেশ রয়েছে আমাদের শাখা সেই তালিকাভুক্ত নয়। তালিকাভুক্ত না থাকলেও এতোগুলি শিক্ষক- কর্মচারিদের এই ভয়াবহ সময়ে বেতন দেয়ার ব্যাপারে এই মুহুর্তে আপনার করনীয় সম্পর্কে জোনাল অফিসে যোগাযোগ করেছেন কিনা জিজ্ঞেস করলে বলেন তিনি এখনো নির্দেশনা পান নি । নির্দেশনা পেলে শিক্ষকদের বেতন দেয়ার ব্যাপারে তাদের যা করনীয় তাই করবেন।

নারায়নগঞ্জ কোর্ট রোড শাখার ব্যবস্থাপক গোলাম মোস্তফার সাথে ফোনে কথা হলে তিনি বলেন আমাদের ব্যাংকতো খোলা রেখেছিলাম কিন্তু লক ডাউনের পরে খুলছি না। শিক্ষকদের বেতন ভাতাদি দেয়ার ব্যাপারে জিজ্ঞেস করলে বলেন আমরাও চাই শিক্ষক কর্মচারীদের বেতন ভাতাদি দিতে, শিক্ষকদের বেতনভাতাদি দেয়ার জন্য উর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে ব্যাংক সীমিত সময়ের জন্য খোলা থাকবে। তবে এম,পি,ও কপি এখনো আসেনি।বিভিন্ন প্রতিষ্ঠানকে বেতন বিল প্রস্তত করে রাখার জন্য তিনি অনুরোধ করেন,এম,পি,ও কপি আসলে বেতন বিল জমা হলেই উনারা বেতন দ্রুত পোস্টিং করে দিবেন।

এদিকে নারায়নগঞ্জ জোনাল ব্যবস্থাপক মুঃ আমিনুল ইসলামের সাথে যোগাযোগ করলে তিনিও বলেন আমরা খবর রাখছি এম,পি,ও কপি ব্যাংকে আসলেই যে যে শাখা থেকে বেতন হয় তাদের সবাইকে ব্যাংক খোলা রাখতে নির্দেশ দিব। শিক্ষক -কর্মচারীদের বেতন ভাতাদি দেয়ার ব্যাপারে উনারা যথেষ্ট সচেতন আছেন বলে জানান।

উল্লেখ্য শিক্ষকদের মার্চ মাসের বেতনের চেক ছাড়া হয়েছে ৩ এপ্রিল, উত্তোলন করার শেষ তারিখ ১০ এপ্রিল। ইতিমধ্যে ৭ এপ্রিল এম,পি,ও ভুক্ত শিক্ষকদের বৈশাখী ভাতার চেক ছাড়া হয়েছে যা উত্তোলনের শেষ তারিখ উল্লেখ করা হয়েছে ১৩ এপ্রিল। এমতাবস্থায় শিক্ষকদের মার্চ মাসের বেতন, বৈশাখী ভাতা পেতে আগামী সপ্তাহ পুরুটা অর্থাৎ ১৫ এপ্রিল পর্যন্ত অপেক্ষা করতে হবে সম্ভবত। বৈশ্বয়িক করোনা ভাইরাস সংক্রমনের সময় শিক্ষক কর্মচারিরা অনেকেই স্কুল প্রদত্ত বেতনভাতাদি পাচ্ছেন না।

এমতাবস্থায় সরকার প্রদত্ত সীমিত বেতন-ভাতাদি না পেলে চরম আর্থিক অভাবে পতিত হবেন।ফলে ডেমরা,শ্যামপুর,বন্দর, নারায়নগঞ্জের প্রায় ৫০০ প্রতিষ্ঠানের প্রায় ২৫০০০ শিক্ষক-কর্মচারিদের পরিবারের লক্ষাধিক সদস্য অত্যন্ত অমানবিক পরিস্থিতির সম্মুখিন হতে পারেন। তাছাড়া করোনা পরিস্থিতি মোকাবেলায় প্রধানমন্ত্রীর ত্রান তহবিলে সকল এম,পি,ও ভুক্ত শিক্ষক-কর্মচারিদের এক দিনের সম পরিমান টাকা পাঠানোর নির্দেশ রয়েছে। এমতাবস্থায় ব্যাংক কর্তৃপক্ষের গাফিলতির কারণে যাতে শিক্ষকদের বেতন ভাতাদি পেতে কোন রকম বিলম্ব বা হয়রানির শিকার হতে না হয় এ ব্যাপারে প্রশাসনের দৃষ্টি আকর্ষন করছি। সামাজিক দুরত্ব বজায় রাখার জন্য সংশ্লিষ্ট ব্যাংকে পুলিশ মোতায়েন করার অনুরোধ করছি। শিক্ষক -কর্মচারিরাও নিয়ম মেনে সামাজিক দুরত্ব বজায় রেখে ব্যাংকে যাবেন এই প্রত্যাশা করছি।

ফেসবুকে আমরা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.bangla24bdnews.com কর্তৃক সংরক্ষিত
Customized By NewsSmart