1. admin@bangla24bdnews.com : b24bdnews :
  2. robinmzamin@gmail.com : mehrab hossain provat : mehrab hossain provat
  3. maualh4013@gmail.com : md aual hosen : Md. Aual Hosen
  4. tanvirahmedtonmoy1987@gmail.com : shuvo khan : shuvo khan
বুধবার, ০৮ জুলাই ২০২০, ১১:২৬ পূর্বাহ্ন

লিগ্যাল নোটিশ দেয়ার সঙ্গে গণস্বাস্থ্য কেন্দ্রের কোনো সম্পর্ক নেই

স্টাফ রিপোর্টার (বাংলা ২৪ বিডি নিউজ):
  • আপডেট সময় : শনিবার, ৬ জুন, ২০২০
  • ২৬

গণস্বাস্থ্য কেন্দ্র উদ্ভাবিত করোনা টেস্ট কিটের অনুমোদনে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেককে লিগ্যাল নোটিশ দেয়া হয়েছে। তবে এই লিগ্যাল নোটিশ দেয়ার সঙ্গে গণস্বাস্থ্য কেন্দ্রের কোনো সম্পর্ক নেই।

গতকাল শুক্রবার (৫ জুন) গণস্বাস্থ্য কেন্দ্রের ভেরিফায়েড ফেসবুক পেজে দেয়া এক বিজ্ঞপ্তিতে এমনটাই দাবি করেছেন জি আর কোভিড-১৯ রেপিড ডট ব্লট কিট প্রকল্পের সমন্বয়কারী ডা. মুহিব উল্লাহ খোন্দকার।

বিজ্ঞপ্তিতে তিনি বলেন, ‘বিভিন্ন গণমাধ্যমে ‘গণস্বাস্থ্য কেন্দ্র উদ্ভাবিত করোনা টেস্ট কিট অনুমোদনে স্বাস্থ্যমন্ত্রীকে লিগ্যাল নোটিশ’এমন খবর বেরিয়েছে। আমাদের বক্তব্য হলো গণস্বাস্থ্য কেন্দ্র করোনা টেস্ট কিট অনুমোদনে স্বাস্থ্যমন্ত্রীকে কোনো প্রকার লিগ্যাল নোটিশ প্রদান করেনি। এ সংক্রান্ত লিগ্যাল নেটিশের সঙ্গে গণস্বাস্থ্য কেন্দ্রের কোনো সম্পর্ক নেই।’

অন্যদিকে গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্ভাবিত করোনা টেস্ট কিট অনুমোদনে জরুরি নির্দেশনা দিতে স্বাস্থ্যমন্ত্রীসহ সরকারের সংশ্লিষ্টদের প্রতি আইনি (লিগ্যাল) নোটিশ পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী এস এম জুলফিকার আলী জুনু।

জনস্বার্থে শুক্রবার (৫ জুন) ই-মেইল ও কুরিয়ারের মাধ্যমে সরকারের স্বাস্থ্যমন্ত্রী, স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব, ওষুধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক (ডিজি) ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) পরিচালককে এই নোটিশ পাঠান তিনি। নোটিশ পাঠানোর বিষয়টি বাংলা২৪ বিডি নিউজ নিশ্চিত করেন আইনজীবী নিজে।

নোটিশ পাওয়ার পর আগামী ৭২ ঘণ্টার মধ্যে এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ না করলে, আইনি প্রতিকার পেতে হাইকোর্টে রিট আবেদন করা হবে বলে এতে উল্লেখ করা হয়েছে।

এতে আরও উল্লেখ করা হয়েছে, ‘দেশের ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ায় প্রকাশিত খবরের মাধ্যমে জানতে পেরেছি যে, দেশের স্বনামধন্য প্রতিষ্ঠান গণস্বাস্থ্যকেন্দ্র করোনা পরীক্ষার টেস্ট কিট উদ্ভাবন করেছে।

গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ড. জাফরুল্লাহ চৌধুরীর দাবিমতে, এই করোনা টেস্ট কিট দিয়ে স্বল্প খরচে মানুষ করোনা টেস্ট করতে পারবেন। কিন্ত গণস্বাস্থ্যকেন্দ্র কর্তৃক উদ্ভাবিত এই টেস্ট কিট আবিষ্কারের ঘোষণা গত ২ মাসের অধিক সময়ের আগে জাতি জানতে পারলেও আজ পর্যন্ত ওষুধ প্রশাসন ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ দেশে তৈরি স্বল্প খরচে জনসাধারণের ব্যবহারযোগ্য করোনা টেস্ট কিট কেন অনুমোদন দিতে বিলম্বিত হচ্ছে, তা দেশের সাধারণ মানুষ ও জাতির কাছে অস্পষ্ট।

‘করোনার মরণ থাবা থেকে দেশের মানুষকে রক্ষায় এবং প্রয়োজনীয় চিকিৎসা নেয়ার ক্ষেত্রে গণস্বাস্থ্যকেন্দ্র উদ্ভাবিত স্বল্প খরচে পরীক্ষাযোগ্য এই টেস্ট কিট দেশের মানুষের চিকিৎসাসেবায় প্রয়োজনীয় কার্যকরী ভূমিকা পালন করবে বলে দেশের সুশীল সমাজ মনে করে।’

ফেসবুকে আমরা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.bangla24bdnews.com কর্তৃক সংরক্ষিত
Customized By NewsSmart