1. admin@bangla24bdnews.com : b24bdnews :
  2. robinmzamin@gmail.com : mehrab hossain provat : mehrab hossain provat
  3. maualh4013@gmail.com : md aual hosen : Md. Aual Hosen
  4. tanvirahmedtonmoy1987@gmail.com : shuvo khan : shuvo khan
শনিবার, ০৬ জুন ২০২০, ০৭:০৪ অপরাহ্ন

শেয়ারবাজারে টানা বড় উত্থান

স্টাফ রিপোর্টার (বাংলা ২৪ বিডি নিউজ):
  • আপডেট সময় : বুধবার, ১১ মার্চ, ২০২০
  • ৮২

বড় ধসের পর দেশের শেয়ারবাজারে টানা বড় উত্থান দেখা দিয়েছে। মঙ্গলবারের ধারাবাহিকতায় বুধবারও প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্যসূচকের বড় উত্থান হয়েছে। সেই সঙ্গে বেড়েছে লেনদেনের পরিমাণ।

এদিন লেনদেনের শুরুতেই শেয়ারবাজারে বড় ধরনের উত্থানের আভাস মেলে। প্রথম ৫ মিনিটের লেনদেনে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৪৫ পয়েন্ট বেড়ে যায়। সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা অব্যাহত থাকায় এক পর্যায়ে সূচকটি ১০০ পয়েন্ট বেড়ে যায়।

তবে শেষ দিকে উত্থান প্রবণতা কিছুটা বাধাগ্রস্ত হয়। এতে দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্যসূচক আগের দিনের তুলনায় ৭৫ পয়েন্ট বেড়ে ৪ হাজার ২৩১ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ২৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ৪১৩ পয়েন্টে এবং ডিএসইর শরিয়াহ্ ১৯ পয়েন্ট বেড়ে ৯৭৯ পয়েন্টে দাঁড়িয়েছে।

মূল্যসূচকের এই উত্থানের পাশাপাশি ডিএসইতে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। দিনভর বাজারটিতে লেনদেনে অংশ নেয়া ২৭০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৪০টির। আর ৪৪টির দাম অপরিবর্তিত রয়েছে।

এদিকে ডিএসইতে লেনদেনের পরিমাণও বেড়েছে। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ৪২২ কোটি ৫১ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৩২৮ কোটি ৩৩ লাখ টাকা। সে হিসেবে লেনদেন কমেছে ৯৪ কোটি ১৮ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে মুন্নু সিরামিকের শেয়ার। কোম্পানিটির ১৫ কোটি ৮৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা স্কয়ার ফার্মাসিউটিক্যালের শেয়ার লেনদেন হয়েছে ১৩ কোটি ১২ লাখ টাকা। ১২ কোটি ৫৩ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে বিকন ফার্মাসিউটিক্যালস।

এছাড়া লেনদেনের শীর্ষ ১০ কোম্পানির মধ্যে রয়েছে- খুলনা পাওয়ার, লাফার্জহোলসিম, ওরিয়ন ইনফিউশন, ওরিয়ন ফার্মা, ব্যাংক এশিয়া, কোহিনুর কেমিক্যাল এবং গ্রামীণফোন।

অপর শেয়ারবাজর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএএসপিআই ২২২ পয়েন্ট বেড়ে ১২ হাজার ৮৯৪ পয়েন্টে দাঁড়িয়েছে। বাজারটিতে লেনদেন হয়েছে ১৭ কোটি ৫২ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ২৩৭টি প্রতিষ্ঠানের মধ্যে ১৮০টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৩৩টির এবং ২৪টির দাম অপরিবর্তিত রয়েছে।

ফেসবুকে আমরা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.bangla24bdnews.com কর্তৃক সংরক্ষিত
Customized By NewsSmart