1. admin@bangla24bdnews.com : b24bdnews :
  2. robinmzamin@gmail.com : mehrab hossain provat : mehrab hossain provat
  3. maualh4013@gmail.com : md aual hosen : Md. Aual Hosen
  4. tanvirahmedtonmoy1987@gmail.com : shuvo khan : shuvo khan
শুক্রবার, ০৫ মার্চ ২০২১, ০৩:৫৮ পূর্বাহ্ন

সরকারকে কাঁচা চামড়া রফতানির বিষয়টি বিবেচনার আহ্বান কাদেরের

স্টাফ রিপোর্টার (বাংলা ২৪ বিডি নিউজ):
  • আপডেট সময় : শুক্রবার, ১৭ জুলাই, ২০২০
  • ১৩০

জাতীয় পার্টি চেয়ারম্যান ও বিরোধী দলীয় উপনেতা গোলাম মোহাম্মদ (জিএম) কাদের বলেছেন, সরকারকে কাঁচা চামড়া বিদেশে রফতানির বিষয়টি সক্রিয়ভাবে বিবেচনা করতে হবে।

শুক্রবার রাজধানীর কাকরাইলে জাতীয় পার্টির কেন্দ্রীয় কার্যালয় মিলনায়তনে হুসেইন মুহম্মদ এরশাদের প্রথম মৃত্যু বার্ষিকী উপলক্ষ্যে জাতীয় যুব সংহতি আয়োজিত খতমে কোরআন ও স্মরণ সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

তিনি বলেন, কাঁচা চামড়া বিদেশে রফতানির অনুমতি না থাকায় কোরবানির ঈদে দেশের চামড়া ব্যবসায়ীরা সিন্ডিকেট করে স্বল্পমূল্যে চামড়া ক্রয় করে। খুচরা ব্যবসায়ীদের জিম্মি করে অসাধু ব্যবসায়ীরা অধিক মুনাফা করে। এতে ক্ষতিগ্রস্ত হয় দেশের এতিম ও হতদরিদ্র মানুষ।

জাতীয় পার্টি চেয়ারম্যান বলেন, কোরবানির ঈদের চামড়ায় এতিমদের অধিকার রয়েছে। কোরবানির চামড়া থেকে আয় দিয়ে দেশের অনেক এতিমখানা ও মাদরাসা পরিচালিত হয়। কিন্তু বাংলাদেশের চামড়ার ব্যবসা কিছু সংখ্যক অসাধু ব্যবসায়ী নিয়ন্ত্রণ করে। কাঁচা চামড়া বেশি দিন সংরক্ষণ করা যায় না, আবার চামড়া প্রক্রিয়াজাতকরণের মেশিনও আছে শুধু ওই সিন্ডিকেটের হাতেই। তাই অসাধু ব্যবসায়ীদের সিন্ডিকেটের কাছে লুট হয়ে যায় এতিমদের হক।

তিনি বলেন, কাঁচা চামড়া বিদেশে রফতানির অনুমতি থাকলে বিদেশিরা বাংলাদেশের চামড়া কিনতে আসবে। এতে কাঁচা চামড়ার বাজারে প্রতিযোগিতা তৈরি হবে। এতিম ও হতদরিদ্ররা কোরবানির চামড়ায় প্রকৃত দাম পাবেন। তিনি প্রশ্ন রেখে বলেন, বিদেশিরা যদি বেশি দামে চামড়া কিনে ব্যবসা করতে পারে, তাহলে দেশের চামড়া ব্যবসায়ীরা কেন প্রকৃতমূল্যে চামড়া কিনে ব্যবসা করতে পারবেনা।

জাতীয় যুব সংহতি সভাপতি আলমগীর সিদার লোটনের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক ফখরুল আহসান শাহাজাদার পরিচালনায় সভায় উপস্থিত ছিলেন- জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য মীর আবদুস সবুর আসুদ, উপদেষ্টা ড. নুরুল আজহার, সম্পাদক মণ্ডলীর সদস্য সুলতান মাহমুদ, জহিরুল ইসলাম মিন্টু, বীরমুক্তিযোদ্ধা মো. ইসহাক ভুইয়া প্রমুখ।

ফেসবুকে আমরা

এ বিভাগের আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.bangla24bdnews.com কর্তৃক সংরক্ষিত
Customized By NewsSmart