1. admin@bangla24bdnews.com : b24bdnews :
  2. robinmzamin@gmail.com : mehrab hossain provat : mehrab hossain provat
  3. maualh4013@gmail.com : md aual hosen : Md. Aual Hosen
  4. tanvirahmedtonmoy1987@gmail.com : shuvo khan : shuvo khan
সোমবার, ১০ অগাস্ট ২০২০, ০৭:২৫ পূর্বাহ্ন

সিলেটে করোনায় আক্রান্ত তিন হাজার ছাড়াল

সিলেট প্রতিনিধি (বাংলা ২৪ বিডি নিউজ):
  • আপডেট সময় : শুক্রবার, ১০ জুলাই, ২০২০
  • ৩৭

সিলেটে প্রথম করোনা রোগী শনাক্ত হয় ৫ এপ্রিল। প্রথম রোগী আক্রান্তের তিন মাস চার দিনের মাথায় সিলেট জেলায় করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা তিন হাজার ছাড়িয়ে গেছে। আর সিলেট বিভাগে এখন করোনা রোগীর সংখ্যা পাঁচ হাজার ৫৭৩ জন।

বৃহস্পতিবার সিলেট ওসমানী মেডিকেল কলেজের ল্যাবে আরও ২৬ জনের ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) ৩৮ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। নতুন করে আক্রান্ত ৬৪ জনের মধ্যে সিলেট জেলার রয়েছেন ৪৪ জন। সবমিলিয়ে এ জেলায় আক্রান্তের সংখ্যা ৩ হাজার ১১ জন।

ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের উপপরিচালক ডা. হিমাংশু লাল রায় জানান, বৃহস্পতিবার সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ ল্যাবে ৯৪ জনের নমুনা পরীক্ষা করা হয়। এরমধ্যে ২৬ জনের শরীরে শনাক্ত হয়েছে করোনাভাইরাস। এর মধ্যে ১৯ জন সিলেট মহানগর ও সদর উপজেলার বাসিন্দা। করোনায় আক্রান্ত এই ১৯ জনের মধ্যে ২ জন চিকিৎসকও রয়েছেন।

তিনি বলেন, অন্য আক্রান্তদের মধ্যে কানাইঘাটের দুজন, জৈন্তাপুরের এক, ওসমানীনগরের এক, সুনামগঞ্জের দিরাই উপজেলার এক ও মৌলভীবাজার সদরের একজন রয়েছেন।

এর আগে বৃহস্পতিবার বিকেল শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ল্যাবে করোনা পরীক্ষার ফলাফলে সিলেটের ২১ জনের শরীরে পাওয়া যায় এ ভাইরাসের অস্তিত্ব। এছাড়া একই দিনে ওসমানীর ল্যাবে নমুনা পরীক্ষায় সিলেটের আরো ২৩ জনের শরীরে ধরা পড়ে করোনাভাইরাস। সবমিলিয়ে সিলেট জেলায় এখন করোনা রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৩ হাজার ১১ জনে। এ পর্যন্ত সিলেট বিভাগে মৃত্যু হয়েছে ৯৫ জনের। এর মধ্যে সিলেট জেলায়ই মারা গেছেন ৭৪ জন। সুনামগঞ্জে আট জন, মৌলভীবাজারে ৭ জন ও হবিগঞ্জ জেলায় ৬ জন রয়েছেন।

স্বাস্থ্য বিভাগ সিলেটের বুলেটিন বিশ্লেষণে দেখা যায়, করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যায় বিভাগের তিন জেলার চেয়ে এগিয়ে আছে সিলেট জেলা। এ জেলায় বৃহস্পতিবার সকাল পর্যন্ত মোট আক্রান্ত ৩০১১ জন। মৃত্যু হয়েছে ৭৪ জনের। বুলেটিন অনুযায়ী, বিভাগের বাকি তিন জেলার মধ্যে সুনামগঞ্জে ১১৩৬ জন, হবিগঞ্জে ৮৬২ জন এবং মৌলভীবাজারে ৬০৮ জন আক্রান্ত হয়েছেন মরণঘাতি এ ভাইরাসে।

বুলেটিন অনুযায়ী, আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা সিলেটে বেশি হলেও সুস্থতার হার কম। সুস্থতার দিকে থেকে চার জেলার মধ্যে সুনামগঞ্জ জেলা এগিয়ে রয়েছে। চার জেলায় মোট আক্রান্তের মধ্যে এ পর্যন্ত ২০৪৮ জন রোগী সুস্থ হয়েছেন। এর মধ্যে সিলেট জেলায় ৬১৭ জন। আর সুনামগঞ্জ জেলায় ৭৭৫ জন সুস্থ হয়েছেন। হবিগঞ্জে ৩৩৭ জন এবং মৌলভীবাজারে ৩১৯ জন সুস্থ হয়েছেন।

গত ৫ এপ্রিল সিলেটে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয় ওসামনী মেডিকেল কলেজ হাসপাতালের মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক ডা. মো. মঈন উদ্দিনের। ১৫ এপ্রিল করোনায় আক্রান্ত এ চিকিৎসক মারা যান।

সিলেটের চার জেলায় বর্তমানে হাসপাতালে করোনা পজিটিভ নিয়ে চিকিৎসাধীন আছেন ২৪১ জন। এর মধ্যে সিলেটে ১০০ জন, সুনামগঞ্জে ৪২ জন, হবিগঞ্জে ৭৫ জন এবং মৌলভীবাজারে ২৪ জন চিকিৎসাধীন আছেন।

স্বাস্থ্য বিভাগ সিলেট বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক ডা. আনিসুর রহমান বলেন, সিলেট জেলায় পরীক্ষা হচ্ছে বেশি; তাই শনাক্তও হচ্ছে বেশি। তবে যাদের মৃত্যু হয়েছে তাদের মধ্যে বয়োবৃদ্ধ এবং বিভিন্ন জটিল রোগে ভুগছিলেন এমন রোগীর সংখ্যা বেশি।

তিনি বলেন, প্রথম দিকে আক্রান্তের তুলনায় সিলেট জেলায় সুস্থতার হার কিছুটা কম হলেও এখন সুস্থতার সংখ্যাও বাড়ছে।

ফেসবুকে আমরা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.bangla24bdnews.com কর্তৃক সংরক্ষিত
Customized By NewsSmart