1. admin@bangla24bdnews.com : b24bdnews :
  2. robinmzamin@gmail.com : mehrab hossain provat : mehrab hossain provat
  3. maualh4013@gmail.com : md aual hosen : Md. Aual Hosen
  4. tanvirahmedtonmoy1987@gmail.com : shuvo khan : shuvo khan
বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ০৭:২২ পূর্বাহ্ন

সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় বছর শেষ হলো শেয়ারবাজারে

স্টাফ রিপোর্টার (বাংলা ২৪ বিডি নিউজ):
  • আপডেট সময় : সোমবার, ৩০ ডিসেম্বর, ২০১৯
  • ১৯৮

ব্যাংক হলিডের কারণে মঙ্গলবার (৩১ ডিসেম্বর) দেশের শেয়ারবাজারে লেনদেন বন্ধ থাকবে। ফলে আজ সোমবারই ছিল শেয়ারবাজারে চলতি বছরের শেষ কর্মদিবস। মূল্য সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় শেষ হয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বছরের শেষ দিনের লেনদেন।

বছরের শেষ দিনটা তুলনামূলক ভালো গেলেও সার্বিকভাবে বছরটি মোটেই ভালো যায়নি দেশের শেয়ারবাজারে বিনিয়োগকারীদের জন্য। তবে বছরের শেষ সময়টা কিছুটা হলেও ভালো কেটেছে। বছরের শেষ তিন কার্যদিবসে টানা ঊর্ধ্বমুখী প্রবণতা বিরাজমান ছিল শেয়ারবাজারে।

বছরের শেষ কার্যদিবসে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ১৮ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৪৫২ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ১ পয়েন্ট বেড়ে ১ হাজার ৫১৩ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ্ সূচক ২ পয়েন্ট বেড়ে ৯৯৯ পয়েন্টে দাঁড়িয়েছে।

সবকটি সূচকের উত্থানের সঙ্গে ডিএসইতে লেনদেনে অংশ নেয়া বেশি সংখ্যক প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। দিনভর বাজারটিতে লেনদেনে অংশ নেয়া ১৫৪টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১৪২টির। আর ৫৯টির দাম অপরিবর্তিত রয়েছে।

সূচক ও বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়ার পাশাপাশি ডিএসইতে বেড়েছে লেনদেনের পরিমাণ। দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ৩১৮ কোটি ৯৯ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৩০০ কোটি ৭৭ লাখ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ১৮ কোটি ২২ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে খুলনা পাওয়ারের শেয়ার। কোম্পানিটির ১৩ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা ব্র্যাক ব্যাংকের শেয়ার লেনদেন হয়েছে ১৩ কোটি ২৯ লাখ টাকার। ৯ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স।

এছাড়া লেনদেনের শীর্ষ ১০ কোম্পানির মধ্যে রয়েছে- বিকন ফার্মাসিউটিক্যাল, স্কয়ার ফার্মাসিউটিক্যাল, স্ট্যান্ডার্ড সিরামিক, ড্যাফোডিল কম্পিউটার, সুহৃদ ইন্ডাস্ট্রিজ, সিঙ্গার বাংলাদেশ এবং সিনোবাংলা ইন্ডাস্ট্রিজ।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৩ হাজার ৫১৫ পয়েন্টে। বাজারটিতে লেনদেন হয়েছে ১৭ কোটি ৮০ লাখ টাকা। লেনদেন অংশ নেয়া ২২৫ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৮৩টির, কমেছে ১০২টির এবং অপরিবর্তিত রয়েছে ৪০টির।

ফেসবুকে আমরা

এ বিভাগের আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.bangla24bdnews.com কর্তৃক সংরক্ষিত
Customized By NewsSmart