1. admin@bangla24bdnews.com : b24bdnews :
  2. robinmzamin@gmail.com : mehrab hossain provat : mehrab hossain provat
  3. maualh4013@gmail.com : md aual hosen : Md. Aual Hosen
  4. tanvirahmedtonmoy1987@gmail.com : shuvo khan : shuvo khan
রবিবার, ২৫ অক্টোবর ২০২০, ০৩:১৯ পূর্বাহ্ন

হর্ন বাজিয়ে জরিমানা গুনলেন পরিবেশ মন্ত্রণালয়েরই গাড়ি চালক

স্টাফ রিপোর্টার (বাংলা ২৪ বিডি নিউজ):
  • আপডেট সময় : মঙ্গলবার, ২৪ ডিসেম্বর, ২০১৯
  • ১৫২

যারা সচিবালয়ের চারপাশের সড়ককে হর্নমুক্ত ‘নীরব এলাকা’ ঘোষণা করল খোদ সেই পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের গাড়ি চালককেই হর্ন বাজানোর জন্য জরিমানা গুনতে হলো।

মঙ্গলবার ‘নীরব এলাকা’ আব্দুল গণি রোডে রেল ভবনের বিপরীত পাশের সড়কে হর্ন বাজানো গাড়ির বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হয়। পরিবেশ অধিদফতরের নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী তামজীদ আহমেদ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।

হর্ন বাজানোয় তামজীদ আহমেদ ১৪ জন চালককের বিরুদ্ধে মামলা করে ৩ হাজার ৭০০ টাকা জরিমানা আদায় করেন। এর মধ্যে পরিবেশ মন্ত্রণালয়েরসহ চারটি সরকারি দফতরের গাড়িও রয়েছে।

গত ১৭ ডিসেম্বর পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন সচিবালয়ের চারপাশ ‘নীরব এলাকা’ বাস্তবায়ন কার্যক্রম উদ্বোধন করেন। ‘নীরব এলাকা’ ঘোষণা করায় শিক্ষা ভবন থেকে জিরো পয়েন্ট; সচিবালয় লিংক রোড হয়ে প্রেস ক্লাব, পল্টন হয়ে জিরো পয়েন্ট এলাকায় চলাচলকারী যানবাহন হর্ন বাজাতে পারবে না।

বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইনের অধীণে প্রণীত ‘শব্দদূষণ (নিয়ন্ত্রণ) বিধিমালা, ২০০৬’ অনুযায়ী ‘নীরব এলাকা’ বলতে হাসপাতাল, শিক্ষাপ্রতিষ্ঠান, অফিস আদালত বা একই জাতীয় অন্য কোনো প্রতিষ্ঠান এবং এর চারদিকে ১০০ মিটার পর্যন্ত বিস্তৃত এলাকাকে বুঝায়।

বিধিমালা (শব্দদূষণ নিয়ন্ত্রণ বিধিমালা) অনুযায়ী ‘নীরব জোন’ এলাকায় হর্ন বাজালে প্রথমবার সর্বোচ্চ ১ মাসের কারাদণ্ড বা সর্বোচ্চ ৫ হাজার টাকা জরিমানা বা উভয়দণ্ডে দণ্ডিত হবেন। একই অপরাধ পরবর্তী সময়ে করলে সর্বোচ্চ ৬ মাসের কারাদণ্ড বা সর্বোচ্চ ১০ হাজার টাকা অর্থদণ্ডে দণ্ডিত হবেন।

মঙ্গলবার ভ্রাম্যমাণ আদালত সাতটি গাড়ি ও সাতটি মোটরসাইকেলকে জরিমানা করে। একপর্যায়ে হর্ন বাজানোর অপরাধে পরিবেশ ও বন মন্ত্রণালয়ের ঢাকা মেট্রো-গ-৩৪-১১১৫ নম্বরের গাড়িটি থামান ভ্রাম্যমাণ আদালত। তখন গাড়িটি চালাচ্ছিলেন চালক মো. সাজু। সাজুকে হর্ন বাজানোর অপরাধে ৩০০ টাকা জরিমানা করা হয়। মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রীর একান্ত সচিবের গাড়ি চালককেও জারিমানা করা হয়।

হর্ন বাজালেও ভুল স্বীকার করে ক্ষমা চাওয়ায় কয়েকজন গাড়ি চালককে জরিমানা করেননি ভ্রাম্যমাণ আদালত।

ম্যাজিস্ট্রেট কাজী তামজীদ আহমেদ সাংবাদিকদের বলেন, সচিবালয়ের চারপাশের ‘নীরব এলাকা’য় যাতে হর্ন বাজানো না হয়, সেজন্য চালকদের সতর্ক করার অংশ হিসেবে আমরা এখন নামমাত্র জরিমানা করছি। পরবর্তী সময়ে এ জরিমানা আরও বাড়বে। এ ছাড়া কাউকে ছাড় দেয়া হচ্ছে না। মোবাইল কোর্ট (ভ্রাম্যমাণ আদালত) চলমান থাকবে।

এর আগে গত রোববার সচিবালয়ের ‘নীরব এলাকা’য় হর্ন বাজানোর অপরাধে ১৮ জন গাড়ি চালকের বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালতে মামলা হয়। জরিমানা আদায় করা হয় ৩ হাজার ৬০০ টাকা।v

ফেসবুকে আমরা

এ বিভাগের আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.bangla24bdnews.com কর্তৃক সংরক্ষিত
Customized By NewsSmart