1. admin@bangla24bdnews.com : b24bdnews :
  2. robinmzamin@gmail.com : mehrab hossain provat : mehrab hossain provat
  3. maualh4013@gmail.com : md aual hosen : Md. Aual Hosen
  4. tanvirahmedtonmoy1987@gmail.com : shuvo khan : shuvo khan
বুধবার, ০৩ মার্চ ২০২১, ০৫:০০ অপরাহ্ন

২ সংসদীয় আসনে ৭২ ঘণ্টা বাইক চলাচল নিষিদ্ধ

স্টাফ রিপোর্টার (বাংলা ২৪ বিডি নিউজ):
  • আপডেট সময় : সোমবার, ৬ জুলাই, ২০২০
  • ১০৫

বগুড়া-১ (সারিয়াকান্দি-সোনাতলা) ও যশোর-৬ (কেশবপুর) সংসদীয় আসনে উপনির্বাচন উপলক্ষে ৭২ ঘণ্টা বাইক চলাচল নিষিদ্ধ থাকবে। তবে পরিচয়পত্র থাকা সাংবাদিকরা এর আওতামুক্ত থাকবেন। ওই দুই আসনে আগামী ১৪ জুলাই করোনাকালের মধ্যেই ভোট হবে।

এ জন্য ভোটের আগে ও পরে ৭২ ঘণ্টার জন্য বাইক চলাচলের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। একইসঙ্গে ভোটের দিন সব ধরনের যন্ত্রযানও বন্ধ থাকবে।

এ বিষয়ে সোমবার (৬ জুলাই) সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সচিবকে চিঠি দিয়েছেন ইসি উপসচিব মো. আতিয়ার রহমান।

চিঠিতে উল্লেখ করা হয়, আগামী ১৪ জুলাই বগুড়া-১ ও যশোর-৬ আসনের নির্বাচন উপলক্ষে ভোটগ্রহণের জন্য নির্ধারিত দিবসের পূর্ববর্তী মধ্যরাত অর্থাৎ ১৩ জুলাই দিবাগত মধ্যরাত ১২টা থেকে ১৪ জুলাই দিবাগত মধ্যরাত ১২টা পর্যন্ত বেবি ট্যাক্সি/অটোরিকশা/ইজিবাইক, পিকআপ, টেম্পো, ট্যাক্সিক্যাব, কার এবং স্থানীয় পর্যায়ের মাইক্রোবাস, বাস, বিভিন্ন যন্ত্রচালিত যানবান, জিপ, ট্রাক চলাচল বন্ধ থাকবে। এছাড়া ১২ জুলাই দিবাগত মধ্যরাত ১২টা থেকে ১৫ জুলাই মধ্যরাত পর্যন্ত অর্থাৎ ৭২ ঘণ্টা মোটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা বলবৎ থাকবে।

এই নিষেধাজ্ঞা রিটার্নিং অফিসারের অনুমতি সাপেক্ষে প্রতিদ্বন্দ্বী প্রার্থী/তাদের নির্বাচনী এজেন্ট, দেশি-বিদেশি পর্যবেক্ষকদের (পরিচয়পত্র থাকতে হবে) ক্ষেত্রে শিথিলযোগ্য। নির্বাচনের সংবাদ সংগ্রহের কাজে নিয়োজিত দেশি-বিদেশি সাংবাদিক (পরিচয়পত্র থাকতে হবে), নির্বাচনের কাজে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারী, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, নির্বাচনের বৈধ পরিদর্শক এবং কতিপয় জরুরি কাজ যেমন- অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ, গ্যাস, ডাক, টেলিযোগাযোগ ইত্যাদি কার্যক্রমে ব্যবহারের জন্য উল্লিখিত যানবাহন চলাচলের ক্ষেত্রে নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না।

এদিকে সকল ধরনের নৌযান চলাচলের ওপরও নিষেধাজ্ঞা দিয়েছে ইসি। নৌ সচিবকে পাঠানো এ-সংক্রান্ত নির্দেশনায় বলা হয়েছে- ১৩ জুলাই দিবাগত মধ্যরাত ১২টা থেকে ১৪ জুলাই দিবাগত মধ্যরাত ১২টা পর্যন্ত নিম্নোক্ত নৌযান চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করার জন্য সিদ্ধান্ত গৃহীত হয়েছে। এক্ষেত্রে লঞ্চ, ইঞ্জিনচালিত সকল ধরনের নৌযান (ইঞ্জিনচালিত ক্ষুদ্র নৌযান এবং জনগণ তথা ভোটারদের চলাচলের জন্য ব্যবহৃত ক্ষুদ্র নৌযান ব্যতীত), স্পিডবোট চলাচল বন্ধ থাকবে। তবে জরুরি ও যথাযথ প্রয়োজনে রিটার্নিং কর্মকর্তা ও যথাযথ কর্তৃপক্ষের অনুমতি সাপেক্ষে নৌযান ব্যবহার করা যাবে।

ওই দুই সংসদীয় আসনে গত ২৯ মার্চ নির্বাচন হওয়ার কথা থাকলেও করোনাভাইরাসের কারণে স্থগিত করা হয়। আর এখন সাংবিধানিক বাধ্যবাধকতা থেকে এই নির্বাচন করছে ইসি। ১৫ জুলাই বগুড়া-১ আসনের এবং ১৮ জুলাই যশোর-৬ আসনের নির্বাচন অনুষ্ঠানের জন্য সংবিধান নির্ধারিত ১৮০ দিন শেষ হতে যাচ্ছে।

ফেসবুকে আমরা

এ বিভাগের আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.bangla24bdnews.com কর্তৃক সংরক্ষিত
Customized By NewsSmart