1. admin@bangla24bdnews.com : b24bdnews :
  2. robinmzamin@gmail.com : mehrab hossain provat : mehrab hossain provat
  3. maualh4013@gmail.com : md aual hosen : Md. Aual Hosen
  4. tanvirahmedtonmoy1987@gmail.com : shuvo khan : shuvo khan
মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ১১:১৫ অপরাহ্ন

৫০ হাজার টাকা পেলেন মৃত পাটকল শ্রমিকের পরিবার

স্টাফ রিপোর্টার (বাংলা ২৪ বিডি নিউজ):
  • আপডেট সময় : শুক্রবার, ১৩ ডিসেম্বর, ২০১৯
  • ১৮৬

মজুরি কমিশন বাস্তবায়নসহ ১১ দফা দাবিতে কয়েক জেলায় রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকদের আমরণ অনশন কর্মসূচি অব্যাহত রয়েছে। কর্মসূচির তৃতীয় দিনে বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) গুরুতর অসুস্থ হয়ে খুলনা মেডিকেল কলেজ (খুমেক) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন আব্দুস সাত্তার (৫৫) নামে এক শ্রমিক। তিনি স্থানীয় প্লাটিনাম জুবিলি জুট মিলের তাঁত বিভাগে চাকরি করতেন।

আজ (১৩ ডিসেম্বর) সকাল ১০টায় মিলের সামনের রাস্তায় তার জানাজা অনুষ্ঠিত হয়। এতে খুলনার পাটকল শ্রমিক-কর্মচারীদের পাশাপাশি বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মীরাও অংশ নেন।

এদিকে জানাজা শেষে স্থানীয় এমপি ও শ্রমপ্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ানের ঘোষণা অনুযায়ী আব্দুস সাত্তারের পরিবারকে নগদ ৫০ হাজার টাকা দেয়া হয়েছে। খুলনা বিভাগীয় শ্রম কর্মকর্তা মিজানুর রহমান তাদের হাতে এ টাকা তুলে দেন। পরে তার মরদেহ পটুয়াখালীর গ্রামের বাড়িতে পাঠিয়ে দেয়া হয়। প্লাটিনাম জুট মিলের সিবিএ সভাপতি শাহানা শারমিন এ তথ্য জানিয়েছেন।

এদিকে চতুর্থ দিনে শুক্রবার সন্ধ্যা পর্যন্ত শুধু খুলনায়ই দুই শতাধিক শ্রমিক অসুস্থ হয়ে পড়েছেন। তাদের মধ্যে গুরুতর অসুস্থদের খুমেকসহ বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে।

এছাড়া অনশনস্থলে অসুস্থ শ্রমিকদের অনেককে স্যালাইন দিয়ে রাখা হয়েছে। শ্রমিক অসন্তোষের কারণে মহানগরীর খালিশপুর শিল্পাঞ্চলে শ্রমিকদের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। সন্ধ্যায় শ্রম প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান আবারও শ্রমিক নেতাদের সঙ্গে বৈঠকে বসেছেন।

অনশনরত শ্রমিকরা ক্ষুব্ধ কণ্ঠে বলেন, এবার আর কোনো প্রতিশ্রুতি নয়, মজুরি কমিশন না নিয়ে আমরা আমরণ অনশন কর্মসূচি থেকে উঠব না। বেঁচে থাকার এবং রুটি-রুজির দাবি মজুরি কমিশন বাস্তবায়ন না হওয়া পর্যন্ত ঘরে ফিরব না।

এদিকে, শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান শেখ হাসিনাকে মানবতার মা উল্লেখ করে জানিয়েছেন, প্রধানমন্ত্রী শ্রমিকদের ন্যায্য দাবির বিষয়ে আন্তরিক। শ্রমিকদের মজুরি কমিশনের বিষয়ে আগামী ১৫ ডিসেম্বর বস্ত্র ও পাট মন্ত্রণালয়ে আন্তঃমন্ত্রণালয়ের বৈঠক ডাকা হয়েছে।

বৃহস্পতিবার রাত ১০টায় খুলনা যুগ্ম-শ্রম অধিদফতরে আয়োজিত সংবাদ সম্মেলনে এমন কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী আরও জানান, আন্তঃমন্ত্রণালয়ের বৈঠকে সমস্যা সমাধানের জন্য আলোচনা হবে। আশা করা হচ্ছে, সেখানে মজুরি কমিশনের বিষয়টি সমাধান হয়ে যাবে। সমাধান না হলে আগে যেমন তিনি শ্রমিকদের পাশে ছিলেন, এখনও থাকবেন।

সংবাদ সম্মেলনে মৃত শ্রমিকের পরিবারকে শ্রম দফতর থেকে ৫০ হাজার টাকা দেয়ার ঘোষণা দেন শ্রমপ্রতিমন্ত্রী।

উল্লেখ্য, গত ১০ ডিসেম্বর থেকে রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকরা মজুরি কমিশন বাস্তবায়নসহ ১১ দফা দাবিতে আমরণ অনশন কর্মসূচি পালন করছে।

ফেসবুকে আমরা

এ বিভাগের আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.bangla24bdnews.com কর্তৃক সংরক্ষিত
Customized By NewsSmart