1. admin@bangla24bdnews.com : b24bdnews :
  2. robinmzamin@gmail.com : mehrab hossain provat : mehrab hossain provat
  3. maualh4013@gmail.com : md aual hosen : Md. Aual Hosen
  4. tanvirahmedtonmoy1987@gmail.com : shuvo khan : shuvo khan
শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ০৭:২৩ অপরাহ্ন

‘৭ মার্চের ভাষণ : জানা অজানা তথ্য’ বইয়ের মোড়ক উন্মোচন

স্টাফ রিপোর্টার (বাংলা ২৪ বিডি নিউজ):
  • আপডেট সময় : শনিবার, ৭ ডিসেম্বর, ২০১৯
  • ২০৮

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘৭ মার্চের ভাষণ : জানা অজানা তথ্য’ শীর্ষক বইয়ের মোড়ক উন্মোচন হয়েছে। বইটি লিখেছেন বাংলাদেশ অনলাইন অ্যাক্টিভিস্ট ফোরামের (বোয়াফ) তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক মমতাজুল ফেরদৌস জোয়ার্দার।

শনিবার জাতীয় প্রেস ক্লাব তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে বইটির মোড়ক উম্মোচন হয়। পাশাপাশি এই উপলক্ষে এক আলোচনা সভার আয়োজন করে বাংলাদেশ অনলাইন অ্যাক্টিভিস্ট ফোরাম (বোয়াফ)।

সভায় বক্তারা বলেন, মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানার জন্য তরুণ এবং ভবিষ্যৎ প্রজন্মের এমন একটা গবেষণাধর্মী বইয়ের খুবই দরকার ছিল। মমতাজুল ফেরদৌস মানুষের দ্বারে দ্বারে গিয়ে অনেক পরিশ্রম করে এই বইটি লিখেছেন। ইতিহাস বিকৃতি থেকে উঠে আসতে এই বই সাহায্য করবে। মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস আগামী প্রজন্মের কাছে পৌঁছানোর দায়িত্ব সবার। সেই প্রেক্ষিতে এই বইটি একটি দলিল হিসেবে অবদান রাখবে।

তারা আরও বলেন, লেখক তার মনের তাগিদ-চেতনা থেকে অনেক কষ্ট করে লিখেছেন, তিনি কোনো পেশাদার লেখক না। এখন যারা বঙ্গবন্ধুকে নিয়ে গবেষণা করছেন, তারা এই বইটি থেকে অনেক তথ্য উপাত্ত পাবেন। ৭ মার্চের ভাষণের নানা জানা অজানা তথ্য এখানে তুলে ধরার চেষ্টা করেছেন লেখক।

ফোরামের সভাপতি কবীর চৌধুরী তন্ময়ের সভাপতিত্বে আলোচনা সভায় উপস্থিত ছিলেন প্রেস ক্লাবের সাবেক সভাপতি মুক্তিযোদ্ধা মুহম্মদ শফিকুর রহমান, সাংবাদিক ও কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ, ইতিহাসবিদ অধ্যাপক ড. সৈয়দ আনোয়ার হোসেন, ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশের ভিসি অধ্যাপক ড. আবদুল মান্নান চৌধুরী, রাজনৈতিক বিশ্লেষক ও লেখক বখতিয়ার উদ্দীন চৌধুরী প্রমুখ।

ফেসবুকে আমরা

এ বিভাগের আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.bangla24bdnews.com কর্তৃক সংরক্ষিত
Customized By NewsSmart