• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৩:৩৮ অপরাহ্ন
  • [gtranslate]

যুক্তরাষ্ট্র এক দলের বিরুদ্ধে আরেক দলের পক্ষ নেয় না

বাংলা ২৪ বিডি নিউজ
আপডেট : বুধবার, ১৮ অক্টোবর, ২০২৩

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশের কোনো দলের বিষয়ে বিশেষ পছন্দ নেই বলে জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। একই সঙ্গে বাংলাদেশে এক দলের বিরুদ্ধে আরেক দলের পক্ষ যুক্তরাষ্ট্র নেয় না বলেও জানিয়েছে দেশটি।

বুধবার (১৮ অক্টোবর) ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাসের মুখপাত্র ব্রায়ান শিলার এক বার্তায় মার্কিন যুক্তরাষ্ট্রের এ অবস্থানের কথা জানান।

আরও পড়ুন>>> বাংলাদেশে জাতীয় নির্বাচন হতে হবে সুষ্ঠু ও গ্রহণযোগ্য: মার্কিন উপ-সহকারী মন্ত্রী

এর আগে সূত্রের বরাত দিয়ে ভারতীয় একটি গণমাধ্যমে বাংলাদেশে রাজনৈতিক ক্ষমতার পরিবর্তনের জন্য যুক্তরাষ্ট্রের তৎপরতার বিষয়ে খবর প্রকাশিত হয়। ওই খবর প্রসঙ্গে যুক্তরাষ্ট্র দূতাবাসের কাছে প্রশ্ন করা হয়েছিল, আন্তর্জাতিক শৃঙ্খলায় বিশ্বাসী যুক্তরাষ্ট্র কীভাবে অন্য এক স্বাধীন ও সার্বভৌম দেশের ক্ষেত্রে এ ধরনের তৎপরতা চালাতে পারে? এটি কোনো রীতিতে পড়ে? পাকিস্তানের ক্ষেত্রে এ ধরনের তথ্য শোনা গিয়েছিল। দূতাবাস ভারতীয় গণমাধ্যমের ওই খবরের বিষয়ে কী মন্তব্য করবে?

জবাবে ব্রায়ান শিলার বলেন, বাংলাদেশে ‘ব্লকড’ ওই অনলাইন আউটলেটের প্রতিবেদনের বিষয়ে যুক্তরাষ্ট্র অবগত।

ডেপুটি অ্যাসিসট্যান্ট সেক্রেটারি আফরিন আখতারও গতকাল মঙ্গলবার বলেছেন, যুক্তরাষ্ট্র বাংলাদেশে অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন সমর্থন করে। নির্বাচন শুধু ভোটের দিনে কীভাবে পরিচালিত হয় তা নয়; বরং নাগরিক সমাজ, গণমাধ্যম এবং অন্য অংশীদারদের গণতান্ত্রিক প্রক্রিয়ায় অবাধে অংশগ্রহণ করার সুযোগ।

ব্রায়ান শিলার আরও বলেন, ‘মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র, রাষ্ট্রদূত পিটার হাস এবং অন্য কর্মকর্তরা অনেকবার বলেছেন, আমরা বাংলাদেশে এক দলের বিরুদ্ধে আরেক দলের পক্ষ নেই না বা এখানে আমাদের বিশেষ পছন্দ নেই। আমরা চাই, বাংলাদেশের জনগণ তাদের নিজেদের নেতা নির্বাচন করতে সক্ষম হোক।’


এই বিভাগের আরও সংবাদ